দেশ বিভাগে ফিরে যান

আয়ুষ্মান ভারতের সুবিধা দিল না মধ্যপ্রদেশের হাসপাতাল, মৃত করোনা রোগী

May 19, 2021 | < 1 min read

প্রধানমন্ত্রীর সাধের স্বাস্থ্যবিমা ‘আয়ুষ্মান ভারত’ ফেরাল হাসপাতাল। তাও আবার বিজেপি শাসিত রাজ্য মধ্যপ্রদেশ। তার জেরেই মৃত্যু হল এক করোনা রোগীর। ঘটনাটি ঘটেছে রাজ্যের রাজধানী ভোপালের চিরায়ু হাসপাতালে। কেন বাতিল করা হল সরকারি হেলথ কার্ড, হাসপাতাল কর্তৃপক্ষকে শো-কজ নোটিস পাঠিয়েছে প্রশাসন।


গত ১৯ এপ্রিল করোনা আক্রান্ত হয়ে চিরায়ু হাসপাতালে ভর্তি হয়েছিলেন রুক্মিনী বলওয়ানি। গত ১৫ মে মারা যান তিনি। তারপরেই রুক্মিনীর ছেলে যোগেশ একটি ভিডিও বার্তায় ওই হাসপাতালের বিরুদ্ধে আয়ুষ্মান ভারত কার্ড না নেওয়ার অভিযোগ তোলেন। এই ঘটনায় শোরগোল পড়ে যায়। যোগেশ দাবি করেন, মায়ের চিকিৎসার জন্য আয়ুষ্মান ভারতের আওতাধীন সুবিধা চাইতে গেলে হাসপাতালের কর্মীরা খারাপ আচরণ করেন। এমনকী, চিকিৎসাধীন রুক্মিনী দেবীকে সরকারি মেডিক্লেম অনুযায়ী পরিষেবা দেওয়া হয়নি বলেও হাসপাতালের সিইও ডাঃ অজয় গোয়েঙ্কার বিরুদ্ধে অভিযোগ করেছেন যোগেশ।


তবে মৃতার পরিবারের যাবতীয় অভিযোগ উড়িয়ে দিয়েছে চিরায়ু হাসপাতাল কর্তৃপক্ষ। গত ৭ মে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং পাতিল ঘোষণা করেন, আয়ুষ্মান ভারত প্রকল্পের সুবিধাভোগীরা সরকারি ও বেসরকারি হাসপাতালে করোনার চিকিৎসা পাবেন। সেই তালিকায় থাকছে সিটি স্ক্যান, রেমডিসিভির ইঞ্জেকশন এবং অক্সিজেনের মতো পরিষেবা। অভিযুক্ত হাসপাতালের সিইও ডাঃ গোয়েঙ্কা বলেন, রুক্মিনী দেবীকে ১৯ এপ্রিল ভর্তি করা হলেও সরকার স্বাস্থ্য প্রকল্পের সংশ্লিষ্ট পরিষেবার কথা ৭ মে ঘোষণা করেছিল। অথচ মধ্যপ্রদেশ সরকার গত বছরের ২৪ মার্চ বিজ্ঞপ্তি জারি করে বলেছিল, আয়ুষ্মান ভারত প্রকল্পের উপভোক্তারা নথিভুক্ত হাসপাতালে করোনার চিকিৎসা পাবেন। চিরায়ু হাসপাতালও সেই তালিকায় রয়েছে। সেইমতো যোগেশের অভিযোগের ভিত্তিতে হাসপাতাল কর্তৃপক্ষকে শোকজ নোটিস পাঠিয়েছে মধ্যপ্রদেশ প্রশাসন ।

TwitterFacebookWhatsAppEmailShare

#COVID Patient, #Ayushman Bharat, #COVID Second Wave

আরো দেখুন