দেশ বিভাগে ফিরে যান

করোনার দ্বিতীয় ঢেউ এখন অবধি কেড়েছে ৪২০ জন চিকিৎসকের প্রাণ

May 23, 2021 | < 1 min read

করোনার দ্বিতীয় ঢেউয়ে দেশ জুড়ে অন্তত ৪২০ জন চিকিৎসকের মৃত্যু হয়েছে। যার মধ্যে শুধু ১০০ জন দিল্লির বাসিন্দা। ভারতীয় মেডিক্যাল অ্যাসোসিয়েশন (আইএমএ) এই তথ্য প্রকাশ করে জানিয়েছে, বিহারে মারা গিয়েছেন ৯৬ জন চিকিৎসক। উত্তরপ্রদেশে ৪১।

এই মুহূর্তে দেশ জুড়ে প্রায় ১২ লক্ষ চিকিৎসক রয়েছেন। তাঁদের মধ্যে সাড়ে ৩ লক্ষ চিকিৎসক আইএমএ-র সঙ্গে নথিভুক্ত। এই সপ্তাহের গোড়ায় সংগঠনের এক বৈঠকে ২৭০ জন চিকিৎসকের আক্রান্ত হয়ে মৃত্যুর কথা জানা যায়। এই তালিকায় রয়েছেন সংগঠনের প্রাক্তন সভাপতি কেকে আগরওয়াল(৬৫)। প্রতিষেধকের দু’টি ডোজ় নেওয়ার পরেও করোনা আক্রান্ত হন ওই চিকিৎসক। বেশ কিছু দিন হাসপাতালে ভর্তি থাকার পরে সোমবার তাঁর মৃত্যু হয়। আইএমএ-র খতিয়ান অনুযায়ী, গত বছর করোনার প্রথম ঢেউয়ে দেশে ৭৪৮ জন চিকিৎসক প্রাণ হারিয়েছিলেন। সংস্থার প্রেসিডেন্ট জেএ জয়লাল সে দিনের বৈঠকে বলেন, ‘‘এ বছর অতিমারির দ্বিতীয় ঢেউ চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও করোনা-যোদ্ধাদের জন্য তা আরও বেশি ঝুঁকির।’’

জানুয়ারি, ফ্রেব্রুয়ারিতে ভারতে সংক্রমণ খানিক কমে এলেও তারপর থেকে ফের বাড়তে থাকে করোনা আক্রান্তের সংখ্যা। এপ্রিলে তা চূড়ান্ত রূপ নেয়। তবে শেষ দু’এক সপ্তাহে দেশে আক্রান্তের সংখ্যা কমছে। যদিও মৃতের সংখ্যা প্রায় একই রয়েছে। স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে ২,৫৭,২৯৯ জন আক্রান্ত হয়েছেন। মৃত ৪১৯৪।

TwitterFacebookWhatsAppEmailShare

#Corona, #doctors, #COVID Second Wave, #covid19helpindia

আরো দেখুন