দেশ বিভাগে ফিরে যান

অ্যান্টিগা থেকে কিউবা পালিয়েছেন মেহুল চোকসি?

May 26, 2021 | 2 min read

প্রায় ১৪ হাজার কোটি টাকার পিএনবি (PNB) কেলেঙ্কারিতে অন্যতম অভিযুক্ত তিনি। তিন বছর আগে গোয়েন্দাদের চোখে ধুলো দিয়ে ভারত ছেড়ে পালিয়েছিলেন। আশ্রয় নিয়েছিলেন ক্যারিবিয়ান দ্বীপরাষ্ট্র অ্যান্টিগায়। প্রত্যর্পণের চাপ বাড়ায় এবার সেখান থেকেও রহস্যজনকভাবে নিখোঁজ হয়ে গেলেন মেহুল চোকসি (Mehul Choksi) । রিপোর্ট অনুযায়ী, রবিবার সন্ধ্যায় গাড়ি নিয়ে রেস্তরাঁয় যাওয়ার জন্য বেড়িয়েছিলেন। তারপর থেকেই খোঁজ নেই তাঁর। তবে উদ্ধার হয়েছে ফাঁকা গাড়ি।

সূত্রের খবর, প্রত্যর্পণের আশঙ্কায় অ্যান্টিগা থেকে কিউবায় পালিয়েছেন চোকসি। ভারতের সঙ্গে কিউবার প্রত্যর্পণ চুক্তি না থাকায়, সেখানেই নিরাপদ আশ্রয় পেতে চাইছেন এই হীরে ব্যবসায়ী। গোভিন নামে চোকসির ঘনিষ্ঠ এক ব্যক্তি অ্যান্টিগার সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ভারতের সঙ্গে প্রত্যর্পণ চুক্তি না থাকার কারণেই তিনি কিউবায় গিয়ে উঠেছেন। এক সরকারি সূত্রে বলা হয়েছে, তাঁর পলায়নের খবর শোনা যাচ্ছে। তবে, নিশ্চিত তথ্য হাতে আসা বাকি। 


অ্যান্টিগা ও বার্বুডা প্রশাসন ইতিমধ্যেই চোকসিকে ভারতে প্রত্যর্পণের জন্য তৎপর হয়েছে। সোমবারই সেদেশের প্রধানমন্ত্রী গ্যাসটন ব্রাউন এ বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কথা বলেন। তারই মধ্যে চোকসির অ্যান্টিগা ছেড়ে কিউবায় আশ্রয় নেওয়ার রিপোর্ট সামনে এল। চোকসির খোঁজে ইতিমধ্যেই তল্লাশি শুরু করেছে অ্যান্টিগা পুলিস। দ্বীপরাষ্ট্রটির দক্ষিণাংশে একটি রেস্তরাঁর সামনে থেকে চোকসির গাড়িটি উদ্ধার হয়েছে। চোকসির আইনজীবী বিজয় আগরওয়াল অ্যান্টিগায় তাঁর মক্কেলের নিখোঁজ হওয়ার সত্যতা স্বীকার করেছেন

স্থানীয় সংবাদমাধ্যমের খবর, চোকসিকে রবিবার সন্ধ্যায় জলি হারবার এলাকায় গাড়ি চালাতে দেখেছিলেন স্থানীয়রা। তারপর থেকেই আর কোনও হদিশ নেই। ওই এলাকা থেকে গাড়িটি উদ্ধার হয়েছে। পুলিস কমিশনার আটলি রন্ডে বলেন, ৬৩ বছরের চোকসি কোথায়, তা জানার চেষ্টা চলছে। পিএনবি কেলেঙ্কারি মামলায় চোকসির সঙ্গেই সহ অভিযুক্ত তাঁর ভাগ্নে নীরব মোদি। ভারত ছাড়ার পর মোদি আশ্রয় নিয়েছেন ব্রিটেনে। সেখান থেকে তাঁকে প্রত্যর্পণের প্রক্রিয়া অনেকটাই এগিয়ে গিয়েছে। চোকসির বিরুদ্ধে তদন্ত চালাচ্ছে সিবিআই। এই ব্যবসায়ীর নিখোঁজ হওয়া নিয়ে সরকারিভাবে তথ্য জানার চেষ্টা শুরু করেছে তদন্তকারী সংস্থাটি। সাহায্য নেওয়া হচ্ছে ইন্টারপোলেরও।

TwitterFacebookWhatsAppEmailShare

#PNB, #Mehul Choksi

আরো দেখুন