রাজ্য বিভাগে ফিরে যান

যশ এবং প্রবল জলোচ্ছ্বাসে রাজ্যে ২১০০ কোটির ফসল নষ্ট

May 29, 2021 | 2 min read

যশ (Yaas) এবং প্রবল জলোচ্ছ্বাসের কারণে দক্ষিণবঙ্গের চার জেলায় অন্তত ২১০০ কোটি টাকার ফসলের ক্ষতি হয়েছে। এটা রাজ্য কৃষিদপ্তর প্রাথমিক হিসেব। শুক্রবার কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় (Sovandeb Chatterjee) এই রিপোর্ট মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) পাঠিয়েছেন। এই রিপোর্ট অনুসারে, এই ক্ষতি হয়েছে দুই ২৪ পরগনা ও দুই মেদিনীপুরের।

 কৃষিদপ্তরের তথ্য বলছে, ১ লক্ষ ৫৪ হাজার হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে। সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে তিল ও বাদামের, ৮০ হাজার হেক্টরের বেশি। ঘূর্ণিঝড়ের আগাম বার্তা প্রচারিত হয়। ফলে চাষিরা বেশিরভাগ বোরো ধান কেটে নিয়েছিলেন। মন্ত্রীর কথায়, তাই ধানের ক্ষতির পরিমাণ কম হয়েছে। তাও ৩ হাজার হেক্টর পরিমাণ জমির ধান ডুবে গিয়েছে। পাটেরও ক্ষতির পরিমাণ অল্প। সাকুল্যে এবার সাড়ে চার হাজার হেক্টর পাটচাষ নষ্ট হয়েছে বলে প্রাথমিকভাবে জানা গিয়েছে। মুগচাষের ক্ষতি হয়েছে প্রায় আড়াই হাজার হেক্টর। কলাই, তুলো, সূর্যমুখী ও  যবেরও কিছু ক্ষতি হয়েছে।  

কৃষিমন্ত্রী জানান, দপ্তরের চালু প্রকল্প অনুযায়ী প্রাকৃতিক দুর্যোগে কৃষির ক্ষতি হলে ফসলের ক্ষতিপূরণ দেওয়া হবে। বহু ফসলি জমির ক্ষেত্রে হেক্টর প্রতি সাড়ে ১৩ হাজার টাকা পাবেন ক্ষতিগ্রস্ত চাষি। এক সফলি জমির ক্ষেত্রে এই ক্ষতিপূরণের পরিমাণ ৬,৮০০ টাকা। মুখ্যমন্ত্রী এদিন যে সাহায্যের কথা ঘোষণা করেছেন সেটা এককালীন অনুদান। এর সঙ্গে ফসলের ক্ষতিপূরণের কোনও সম্পর্ক নেই। কৃষিদপ্তরের অফিসাররা জানাচ্ছেন, এবার যে-ধরনের ক্ষতির আশঙ্কা ছিল বাস্তবে তার চেয়ে অনেক কম ক্ষতি হল চাষিদের। ঘূর্ণিঝড়ের বর্শামুখ অবশেষে ওড়িশার দিকে ঘুরে যাওয়ায় বাংলা অনেকটাই রক্ষা পেয়েছে। 

৮০ লাখ টাকার রেশন সামগ্রী নষ্ট: জলোচ্ছ্বাসে ক্ষতিগ্রস্ত জেলাগুলিতে প্রচুর রেশন সামগ্রী নষ্ট হয়েছে। দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর মিলিয়ে মোট ৫৮টি রেশন দোকানে মজুত চাল, গম, আটা প্রভৃতি ডুবে গিয়েছে। জল ঢুকেছে দু’টি ডিস্ট্রিবিউটরের গুদামেও। সব মিলিয়ে অন্তত ৮০ লাখ টাকার রেশন সামগ্রী নষ্ট হয়েছে। অনেক ক্ষতি হয়েছে হলদিয়ায় খাদ্যদপ্তরের একটি অফিসের। শুক্রবার খাদ্যমন্ত্রী রথীন ঘোষ এই তথ্য জানিয়ে বলেন, ক্ষতিগ্রস্ত রেশন ডিলার ও ডিস্ট্রিবিউটরদের রাজ্য সরকার যথাসাধ্য ক্ষতিপূরণ দেওয়ার চেষ্টা করবে। ক্ষতিপূরণের সবুজসঙ্কেত চেয়ে এই রিপোর্ট মুখ্যমন্ত্রীর সচিবালয়ে পাঠানো হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Government of West Bengal, #cyclone yaas

আরো দেখুন