রাজ্য বিভাগে ফিরে যান

কোভিড হেল্প ডেস্ক – এক গুরুত্বপূর্ণ সেতু

May 31, 2021 | 1 min read

যখন সারা ভারতকে কার্যত গিলে খাচ্ছে করোনা অতিমারীর এই ঢেউ, নিত্যদিন মানুষের অসহায়তার ছবি উঠে আসছে ভারতবর্ষের প্রায় সব প্রান্ত থেকে, তখন বাংলার বুকে দাঁড়িয়ে আশার আলো দেখাচ্ছে ‘কোভিড হেল্প ডেস্ক’ (Covid Help Desk)।

সারা বাংলা জুড়ে ছাত্র-ছাত্রীরা এক ছাতার তলায় এসে এই উদ্যোগ পরিচালনা করছেন, নেতৃত্বে তৃণমূল কংগ্রেস মুখপাত্র ও তৃণমূল ছাত্র পরিষদের রাজ্য সহ-সভাপতি সুদীপ রাহা (Sudip Raha)।

অক্সিজেন সরবরাহকারী থেকে এম্বুলেন্সের পরিষেবা, গুরুত্বপূর্ণ সরকারী নম্বর মানুষের কাছে পৌঁছে দেওয়া থেকে কোভিড আক্রান্ত পরিবারদের খাবার সরবরাহকারীদের যোগাযোগ নম্বর অথবা হাসপাতালে মজুত খালি বেডের সংখ্যা বা বিনামূল্যে টেলিমেডিসিনের ব্যবস্থা করা – সারা বাংলা জুড়ে এই কর্মযজ্ঞ চালাচ্ছে ‘কোভিড হেল্প ডেস্ক’, হয়ে উঠছে পরিষেবা ও যাঁদের সেই পরিষেবা দরকার, তাদের মধ্যে একটি গুরুত্বপূর্ণ সেতু।

সম্প্রতি এই উদ্যোগ নিয়ে এসেছে তাদের ওয়েবসাইট:

Covid Help Desk (wbcovidhelpdesk.com)

এই ওয়েবসাইটের মাধ্যমেও বাংলার মানুষ কোভিড সংক্রান্ত সব তথ্য, এবং গুরুত্বপূর্ণ পরিষেবার সবরকম যোগাযোগ পেয়ে যাবেন নিমেষেই।

এমনকি এই ওয়েবসাইটে রয়েছে একটি ‘স্বাস্থ্যসাথী কম্পলেন্ট ফর্ম’, যেখানে ‘স্বাস্থ্যসাথী’ প্রকল্প জনিত যেকোনো অভিযোগ জানাতে পারবেন, এবং তা পৌঁছে যাবে সরাসরি রাজ্য সরকারের কাছে। সুতরাং, রাজ্য সরকেরের কোভিড-বিরোধী লড়াইকে আরো বলিষ্ঠ করছে ‘কোভিড হেল্প ডেস্ক’।

শুরু হওয়া থেকে গত ১৫ দিনে প্রায় ২৫০০-এরও বেশি মানুষ পৌঁছে গেছেন ‘কোভিড হেল্প ডেস্ক’-এর কাছে, সারা বাংলা থেকে, এবং এই উদ্যোগে যুক্ত প্রায় ৫০০ জন ছাত্র-ছাত্রীরা ৮৫.২০% সাফল্যের হারে এই কাজ সম্পন্ন করেছেন।

এই লড়াইয়ে নতুন সংযোজন তাঁদের ওয়েবসাইট, যা দৈনিক হারে ৩০০০-এরও বেশি মানুষ খুলছেন ও বিভিন্ন পরিষেবা পাচ্ছেন। আশা করা যায়, এই কর্মযজ্ঞ কোভিডের বিরুদ্ধে বাংলার লড়াইয়ে চির-স্মরণীয় হয়ে থাকবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#covid19, #Sudip Raha, #covid help desk

আরো দেখুন