রাজ্য বিভাগে ফিরে যান

৩০ লক্ষ ছাত্রীকে কন্যাশ্রী প্রকল্পের সুবিধা করোনার মধ্যেও

June 2, 2021 | 2 min read

করোনা ও যশ (Yaas) মোকাবিলায় রাজ্য সরকারের ঘাড়ে বিপুল আার্থিক বোঝা চাপা সত্ত্বেও চালু থাকছে মমতা বন্দ্যোপাধ্যায়ের কন্যাশ্রী প্রকল্প। এবার রাজ্যের প্রায় ৩০লক্ষ ছাত্রীকে কন্যাশ্রী প্রকল্পের সুবিধা দেওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। সেইমতো প্রতিটি জেলাকে তাদের লক্ষ্যমাত্রাও ঠিক করে দেওয়া হয়েছে। প্রকল্পের সুবিধা ছাত্রীদের কাছে পৌঁছে দিতে প্রতিটি জেলায় জোরকদমে কাজ করছেন আধিকারিকরা। করোনা মহামারী পরিস্থিতিতেও সরকারের এই উদ্যোগে খুশি রাজ্যের কন্যাশ্রী প্রকল্পের আবেদনকারীরা।

রাজ্যের নির্বাচন পর্ব মিটতেই প্রকল্পের রাজ্য ডেপুটি প্রজেক্ট ম্যানেজার শাশ্বতী চক্রবর্তী বিভিন্ন জেলার প্রকল্প আধিকারিকদের ই-মেল করে কন্যাশ্রীর কাজ চালুর নির্দেশ দিয়েছেন। তাতে প্রকল্পের নবীকরণ, আপগ্রেডেশন, ভেরিফিকেশন প্রভৃতি কাজ করার কথা বলা হয়েছে। এবার রাজ্যে ২৯লক্ষ ৭৯হাজার ৪৫৪ জনকে প্রকল্পের সুবিধা দিতে চায় সরকার। এর মধ্যে কে-১ প্রকল্পে সুবিধা পাবে ২৪ লক্ষ চার হাজার ৪০৮ জন। এছাড়া পাঁচ লক্ষ ৭৫ হাজার ৪৬ জন ছাত্রী কে-২ সুবিধা পাবে।

রানাঘাটের এসডিও রানা কর্মকার বলেন, বর্তমান পরিস্থিতিতেও অনেক ছাত্রী প্রকল্পের সুবিধা পেতে আবেদন জমা দিচ্ছে। তারা যাতে দ্রুত সুবিধা পায় সেজন্য আমরাও জমা পড়া আবেদন দ্রুত খতিয়ে দেখে রাজ্যে পাঠিয়ে দিচ্ছি। রানাঘাট দেবনাথ ইনস্টিটিউশন ফর গার্লস স্কুলের দশম শ্রেণীর ছাত্রী পায়েল সরকার বলে, আগেও দু’বছর কন্যাশ্রী প্রকল্পের সুবিধা পেয়েছি। এবারও সেই সুবিধা পাব। সরকারের এই উদ্যোগে আমরা খুশি।

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, চলতি বছরে মুর্শিদাবাদে দু’লক্ষ ৭৩ হাজার ৬০০জন, নদীয়ায় এক লক্ষ ৬৯হাজার ৫০৫জন, হুগলিতে এক লক্ষ ৫৮হাজার ২২৭জন, বীরভূমে এক লক্ষ ২৯ হাজার ৩২৮জন, কোচবিহারে এক লক্ষ ন’হাজার ৭৩জন, মালদহে এক লক্ষ ৫০ হাজার ৮৬১জন, দার্জিলিংয়ে ১২ হাজার ২৫৫ জনকে প্রকল্পের সুবিধা দেওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

২০১৩ সালে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) এই কন্যাশ্রী (Kanyashree) প্রকল্প চালু করেছিলেন। আর্থিকভাবে পিছিয়ে থাকা পরিবারের মেয়েদের সরকারি সাহায্য দেওয়ার পাশাপাশি নাবালিকার বিয়ে আটকানোও এই প্রকল্পের অন্যতম প্রধান উদ্দেশ্য ছিল। সেই লক্ষ্য যে সফল, তা বলার অপেক্ষা রাখে না।

এই প্রকল্পে ১৩ বছরের বেশি কিন্তু ১৮ বছরের কম বয়সের ছাত্রীরা বার্ষিক এক হাজার টাকা করে পায়। কন্যাশ্রী-২ এর মাধ্যমে ১৮বছরের বেশি অথচ ১৯ বয়সের ছাত্রীরা এককালীন ২৫হাজার টাকা পান। আগে এই প্রকল্পের আবেদন জমা নেওয়ার কাজ স্কুল ও কলেজগুলিতে হতো। কোভিড পরিস্থিতির কারণে স্কুল থাকায় ব্লক ও এসডিও অফিসে ডাটা এন্ট্রি অপারেটররা এই তথ্য সংগ্রহ করছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#covid19, #Kanyashree

আরো দেখুন