রাজ্য বিভাগে ফিরে যান

অসংগঠিত শ্রমিকদের জন্য বামপন্থীদের করার কাজগুলো করেছেন মমতা: ঋতব্রত

June 6, 2021 | 2 min read

দীর্ঘ দু দশকেরও বেশি সময় সিপিএম এর সঙ্গে যুক্ত ছিলেন তিনি। দীর্ঘ আট বছর একটানা ছাত্র সংগঠন এসএফআইয়ের সর্বভারতীয় সাধারণ সম্পাদক ছিলেন। রাজ্যসভার সাংসদ হয়েছিলেন সিপিএমে থাকতেই। দলের সঙ্গে বিচ্ছেদ ২০১৭ সালে। গত এক বছরেরও বেশি সময় ধরে তৃণমূল কংগ্রেসের সঙ্গে যুক্ত রয়েছেন ঋতব্রত বন্দ্যোপাধ্যায় (Ritabrata Banerjee)। এবার তৃণমূল কংগ্রেসের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি-র রাজ্য সভাপতির দায়িত্ব পেলেন।

ঋতব্রত কে নিয়ে আগেও বিতর্ক ছিল। নতুন দায়িত্ব পেয়ে তাঁর প্রাথমিক প্রতিক্রিয়া নিঃসন্দেহে রাজনৈতিক বিতর্ক আরেকটু উস্কে দেবে। কারণ, শ্রমিক সংগঠনের দায়িত্ব নিয়েই তিনি কৃতজ্ঞতা জানালেন মমতা ব্যানার্জি এবং অভিষেক বন্দ্যোপাধ্যায় কে। সংবাদ মাধ্যমে প্রতিক্রিয়া দিয়ে তিনিঁ বলেন তাঁর মতে মমতা ব্যানার্জি আসল বামপন্থী। অসংগঠিত শ্রমিকদের জন্য মমতা (Mamata Banerjee) যা কাজ করেছেন সেই কাজগুলো বামপন্থীদের করার কথা ছিল, মনে করেন তিনি।

শুধু উত্তরবঙ্গের চা বাগানগুলোতেই নয়, ঋতব্রত জানালেন, গত এক বছর মূলত শ্রমিক সংগঠনের মধ্যে কাজ করেছেন তিনি। একদিকে বিজেপির শ্রমিক বিরোধী নীতি, আর অন্যদিকে এই রাজ্য সরকারের আমলে বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধা প্রতিটি শ্রমিক পরিবারের অন্দরে পৌঁছে দেওয়ার লক্ষ্যে কাজ করতে চান তিনি। সংবাদ মাধ্যমে প্রতিক্রিয়া দিয়ে ঋতব্রত বলেন যে চা বাগানের শ্রমিকদের জন্য বর্তমান সরকারের আমলে ৩৯৩ স্কোয়ার ফিটের কোয়ার্টার বানিয়ে দেওয়া হচ্ছে। মোট ২ লক্ষ ৬৪ হাজার এরকম বাড়ি তৈরি হবে। ২০১১ সালে এই শ্রমিকদের দৈনিক মজুরি ছিল ৬৭ টাকা। এখন তা বেড়ে হয়েছে ২০২ টাকা। ৩৪ বছরের বাম শাসনের সময় কিন্তু এসব হয়নি, জানান তিনি।

ঋতব্রত বলছেন, দলের সিনিয়র ট্রেড ইউনিয়ন নেতা যাঁরা রয়েছেন যেমন সুব্রত মুখার্জি, মলয় ঘটক, শোভন দেব চট্টোপাধ্যায়, দোলা সেন – এদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখে চলবেন। তৃণমূল কংগ্রেস সূত্রে আরও জানা যাচ্ছে, মূলত অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং প্রশান্ত কিশোরের সমর্থনেই এই দায়িত্ব মিলেছে প্রাক্তন সাংসদের।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #RITABRATA BANERJEE

আরো দেখুন