তথ্য যাচাই বিভাগে ফিরে যান

মোদির আমলেই জি-৭ সম্মেলনে ভারতের প্রথম অংশগ্রহণ? নির্মলার টুইটে বিতর্ক

June 14, 2021 | < 1 min read

বিশ্ব জুড়ে উন্নত মানের স্বাস্থ্য পরিকাঠামো গ়়ড়ে তোলার বার্তা দিয়ে জি-৭ বৈঠকে (G 7 Summit) ‘এক বিশ্ব এক স্বাস্থ্য’ নীতির কথা তুলে ধরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। শনিবার ওই বৈঠকে ভার্চুয়ালি যোগ দিয়েছিলেন তিনি। জি-৭ গোষ্ঠীভুক্ত না হওয়া সত্ত্বেও ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের (Boris Johnson) আমন্ত্রণেই এ বার ওই বৈঠকে যোগ দিয়েছে ভারত।

আর এই যোগদান ঘিরেই উত্তপ্ত হল ভারতের রাজনীতি। দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman) একটি টুইট করে দাবি করেন, মোদির আমলেই জি-৭ সম্মেলনে ভারত প্রথম অংশগ্রহণ করল।

যদিও, অর্থমন্ত্রীর ভুল ভাঙিয়ে তৎক্ষণাৎ টুইট করেন সাংবাদিক সুহাসিনী হায়দার। তিনি জানান, আদতে এই তথ্য সম্পূর্ণ ভুল। ২০০৩ সালে বাজপেয়ী সরকারের আমলে ভারত এই সম্মেলনে প্রথমবার আমন্ত্রিত হয়। এর পর ২০০৫ থেকে ২০০৯ সালেও মনমোহন সিংহ প্রধানমন্ত্রী থাকাকালীনও ভারত এই সম্মেলনে আমন্ত্রিত হয়েছে। এমনকি. ২০১৯ সালে ফ্রান্সের আমন্ত্রণে স্বয়ং নরেন্দ্র মোদি এই সম্মেলনে যোগ দেন।

তবে, গোল বাধে অন্য জায়গায়। মন্ত্রীর ভুল ধরিয়ে দিয়ে সুহাসিনী যখন তাঁকে বিতর্কিত টুইটটি মুছে ফেলতে অনুরোধ করেন, মন্ত্রী অনড় অবস্থান গ্রহণ করেন। তাঁর দাবি, পরবর্তী একটি টুইটে তিনি ভুল স্বীকার করেছেন, তাই ভুল টুইট মোছার দরকার আর নেই। মন্ত্রীর এই অনমনীয় মনোভাব সহজভাবে নেয়নি নেটমহল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Nirmala Sitharaman, #g7 summit2021

আরো দেখুন