কলকাতা বিভাগে ফিরে যান

জমা জল নামার স্থায়ী সমাধান, শহরকে ঘিরে থাকা ৮টি খাল সংস্কারের সিদ্ধান্ত

June 19, 2021 | 2 min read

কলকাতাকে ঘিরে থাকা আটটি খাল সংস্কারের করার সিদ্ধান্ত নিল নবান্ন (Nabanna)। কলকাতা ও সংলগ্ন এলাকায় জল জমা নিয়ে শুক্রবার সন্ধ্যায় এক উচ্চপর্যায়ের বৈঠক হয় নবান্নে। সেই বৈঠকে কলকাতা পুরসভার মুখ্য প্রশাসক ফিরহাদ হাকিম (Firhad Hakim), মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদি, অর্থসচিব মনোজ পন্থ, সেচসচিব প্রভাত মিশ্র সহ অফিসার ও ইঞ্জিনিয়াররা উপস্থিত ছিলেন। ওই বৈঠক থেকে কলকাতা পোর্ট ট্রাস্টের চেয়ারম্যান বিনীত কুমারের সঙ্গে টেলিফোনে কথা বলেন মুখ্যসচিব। ঠিক হয়েছে, কেপিটি খাল (এই খালটির দায়িত্বে কলকাতা পোর্ট ট্রাস্ট) এবং মণিহারি খাল শনিবার থেকে পরিষ্কার করার কাজ শুরু হবে। সেই সঙ্গে যে ন’-দশটি জায়গায় জল জমে রয়েছে, সেখানে যৌথ পরিদর্শন হবে। নিকাশি খালের হালও খতিয়ে দেখা হবে। কেন জল আটকে রয়েছে, তা পর্যালোচনা করা হবে। এই পরিদর্শন পর্বে থাকবেন সেচ, কলকাতা পুরসভা, কলকাতা পোর্ট ট্রাস্টের অফিসার ও ইঞ্জিনিয়াররা। আপাতত কয়েকটি খাল থেকে জঞ্জাল ও কচুরিপানা পরিষ্কার করা হবে। স্থায়ী সমাধানের জন্য আটটি খাল থেকেই তোলা হবে পলি।

ফিরহাদ হাকিম জানান, টালি নালার জন্য বৃজি, ওয়্যারলেস পার্ক এবং গলফ গার্ডেন— এই তিন জায়গায় নতুন স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্লান্ট হবে। নতুন একটি লিফটিং পাম্পিং স্টেশন তৈরি করা হবে বৃজিতে। টালিনালার দু’ধারে মান্ধাতার আমলের ১৬টি স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্লান্ট রয়েছে। সেগুলি কার্যত অকেজো হয়ে পড়েছে। সেই মেশিনগুলি সব বদল করা হবে। গড়িয়া থেকে আলিপুর হয়ে দইঘাট পর্যন্ত ১৫.৫০ কিমি বিস্তৃত রয়েছে টালিনালা। আশপাশের নিকাশি নোংরা জল যাতে আদিগঙ্গায় পড়ে দূষণ সৃষ্টি করতে না পারে, তার জন্যই এই সিদ্ধান্ত। পাশাপাশি এলাকার যাবতীয় নিকাশি লাইন যেগুলি আদিগঙ্গার সঙ্গে সংযুক্ত, সেগুলির মুখ ঘুরিয়ে নিকাশি পাম্পিং স্টেশনের সঙ্গে যুক্ত করা হবে। মোট ১১৪ কিমি নিকাশি লাইন মূল পাম্পিং স্টেশনগুলির সঙ্গে যুক্ত হবে। এই কাজে খরচ হবে ৪০৭ কোটি টাকা। বিশ্বব্যাঙ্ক থেকে অনুমোদন পেলেই এই কাজে হাত দেওয়া হবে। এই কাজ শেষ করতে আড়াই বছরের সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে।

মুখ্য প্রশাসক মেট্রো রেলের আধিকারিকদের জানিয়েছেন, টালিনালার উপর থাকা মেট্রো স্টেশনগুলিতে যে শৌচাগার রয়েছে, সেগুলির নিকাশি লাইন আদিগঙ্গায় না ফেলে পুরসভার নিকাশি পাম্পিং স্টেশনের সঙ্গে যুক্ত করতে হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Nabanna, #canal

আরো দেখুন