তথ্য যাচাই বিভাগে ফিরে যান

পুরোনো ছবিকে বাংলার ভোট পরবর্তী হিংসা বলে প্রচার সিএনএন নিউজ-১৮ এর

June 24, 2021 | 2 min read

পশ্চিমবঙ্গের ভোট পরবর্তী হিংসা এখন জাতীয় ইস্যুতে পরিণত হয়েছে। রাজ্যের বিরোধী দল বিজেপি তৃণমূলের দিকে আঙুল তুলেছে। যদিও শাসক দল তৃণমূলের বক্তব্য মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) তৃতীয়বারের জন্যে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর থেকে আর কোন অশান্তি হয়নি রাজ্যে। আপাতত আদালতে বিচারাধীন এই ইস্যুটি।

কিন্তু এরই মধ্যে এই ইস্যু নিয়ে ভুয়ো প্রচার চালানো হচ্ছে সামাজিক তথা বৈদ্যুতিন সংবাদমাধ্যমে। গত ২১ জুন সিএনএন নিউজ-১৮ পশ্চিমবঙ্গের ভোট পরবর্তী হিংসা নিয়ে একটি বিতর্ক অনুষ্ঠান সম্প্রচার করে। সেখানে ভোট পরবর্তী হিংসা বলে বেশি কিছু ছবি ব্যবহার করা হয়। কিন্তু বেশিরভাগ ছবিই বাংলার ভোট পরবর্তী হিংসার নয়, বরং অনেক পুরনো ছবি।

প্রথম ছবি

যে ছবিটি বার বার অনুষ্ঠানে ব্যবহার করা হয়েছিল, সেটা ২০১৮-র। আসানসোলে রামনবমীর মিছিলকে কেন্দ্র করে অশান্তির ছবি সেটি।

খবরটি ২০১৮ সালের ২৮ মার্চ এনডিটিভি সম্প্রচার করেছিল।

দ্বিতীয় ছবি

বিতর্ক শুরুর সময় এই ছবিটি দেখানো হয়। আসলে, ২০১৯ সালে সারা রাজ্য জুড়ে যখন সিএএ নিয়ে আন্দোলন হয় তখনকার ছবি সেটি।

সাংবাদিক তীর্থঙ্কর দাস ১৬ ডিসেম্বর, ২০১৯-এ ছবিটি পোস্ট করেন।

তৃতীয় ছবি

বিতর্ক অনুষ্ঠানের মাঝেই জ্বলন্ত বাইকের একটি ছবি দেখানো হয়। সেই সময় সঞ্চালক স্বয়ং নির্বাচন পরবর্তী অশান্তি নিয়ে কথা বলছিলেন।

এই ছবিটি ২০১৮ সালে ৯ জুলাই হিন্দুস্তান টাইমসে প্রচারিত একটি খবরের ছবি। পঞ্চায়েত নির্বাচনের সময় ওই বাইকে আগুন ধরানোর ঘটনাটি ঘটে।

সুতরাং, এই বিতর্ক অনুষ্ঠানে সিএনএন নিউজ-১৮ পুরোনো ছবিকে সাম্প্রতিক হিংসার ছবি বলে সম্প্রচার করেছে। অনুষ্ঠান চলাকালীন একবারও কোথাও উল্লেখ করা হয়নি যে এই ছবিগুলো প্রতীকী।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Fact Check

আরো দেখুন