রাজ্য বিভাগে ফিরে যান

অর্থনীতি চাঙ্গা করছে স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা, এই অর্থবর্ষের দু’মাসে ৬০৭ কোটি ঋণ

July 10, 2021 | 2 min read

করোনার (Covid19) দ্বিতীয় ঢেউয়ে নাজেহাল অবস্থা সাধারণ মানুষের। কিন্তু তার মধ্যেই অর্থনীতিকে চাঙ্গা করতে এগিয়ে এসেছেন স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা (self help groups)। নতুন আর্থিক বছরের প্রথম দু’মাসে ব্যবসার জন্য ৬০৭ কোটি টাকার ঋণ নিয়েছেন তাঁরা।

পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দপ্তরের আনন্দধারা প্রকল্পের মাধ্যমে স্বল্প সুদে ব্যাঙ্ক থেকে টাকা ধার নিয়ে এই মহিলারা নানারকম জিনিস তৈরি করে বিক্রি করেন। গত বছর করোনার জেরে প্রথম দিকে ব্যবসা ধাক্কা খেলেও পরের দিকে ঘুরে দাঁড়াতে থাকেন তাঁরা। তবে এবার শুরু থেকেই এই মহিলারা এগিয়ে এসেছেন।

রাজ্যের পাঁচ লক্ষাধিক স্বনির্ভর গোষ্ঠীর মহিলাকে এই আর্থিক বছরে স্বল্প সুদে ১৪ হাজার কোটি টাকার ঋণ দেওয়া হবে বলে ঠিক হয়েছে। দক্ষিণ ২৪ পরগনায় ৮৮২ কোটি, হুগলিতে ৬৬৩ কোটি, পূর্ব মেদিনীপুরে ১৩২৩ কোটি, বীরভূমে ১৩১৬ কোটি টাকার ঋণ দেওয়া হবে। বিভিন্ন হাতের কাজ, ঝুড়ি, পোশাক, খাদ্য ইত্যাদি বানিয়ে বাজারে বিক্রি করেন এই স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা।

আনন্দধারা প্রকল্পের মাধ্যমে তাঁরা ধাপে ধাপে ঋণ নিতে পারেন। তাৎপর্যপূর্ণ হল, তিন লক্ষ টাকা পর্যন্ত ঋণ নিলে একটি স্বনির্ভর গোষ্ঠীকে সাত শতাংশ সুদের হারে তা পরিশোধ করতে হয়। কিন্তু ওই গোষ্ঠী যদি প্রতি মাসে ঠিকমতো ঋণের টাকা ফেরত দেয়, তাহলে বছরের শেষে পাঁচ শতাংশ সুদের হার মকুব করা হয়। সেক্ষেত্রে মাত্র দুই শতাংশ হারে এই টাকা পরিশোধ করতে হবে স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের। এই সুবিধার জন্যই মহিলারা এই ঋণ নিতে আগ্রহী হচ্ছেন।

ইতিমধ্যেই রাজ্যে ৬৫ হাজারের বেশি স্বনির্ভর গোষ্ঠীর মহিলা তাঁদের ব্যবসার জন্য স্বল্প সুদে এই ঋণ নিয়েছেন। জেলাভিত্তিক পরিসংখ্যান অনুযায়ী, গত দু’মাসে ঋণ নেওয়ার নিরিখে এক এবং দুই নম্বরে পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনা জেলার মহিলারা রয়েছেন। এই দুই জেলায় এখনও পর্যন্ত যথাক্রমে ৩৫৩৫ এবং ৬৮১১টি স্বনির্ভর গোষ্ঠীর মহিলা এই ঋণ নিয়েছেন।

মহিলারা যাতে আরও বেশি করে তাঁদের ব্যবসার জন্য ঋণ নিতে এগিয়ে আসেন, তার জন্য ব্লকে ব্লকে শিবির করা হবে বলে ঠিক হয়েছে। যেমন সামনের সপ্তাহ থেকে দক্ষিণ ২৪ পরগনায় এই নিয়ে প্রচার করবেন আধিকারিকরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#covid19, #self help groups

আরো দেখুন