খেলা বিভাগে ফিরে যান

একদিনের সিরিজ পকেটে পুরতে আজ লড়াই ভারতের

July 20, 2021 | 2 min read

রবিবার পৃথ্বী সাউ, ঈশান কিশানের ব্যাটের দাপটে কার্যত উড়ে গিয়েছিল শ্রীলঙ্কা (Sri Lanka)। ৮০ বল বাকি থাকতে এসেছিল কাঙ্ক্ষিত জয়। সেই ছন্দ ধরে রেখেই মঙ্গলবার প্রেমদাসা স্টেডিয়ামে একদিনের সিরিজ পকেটে পুরতে চাইছে শিখর ধাওয়ানের ভারত (India)।

প্রথম জয়ে সবচেয়ে ইতিবাচক দিক হল, পাওয়ার প্লে’তে ভারতের ভয়ডরহীন ব্যাটিং। গত কয়েক বছরে ধীরেসুস্থে ইনিংস গড়ার কাজে এগতেন ব্যাটসম্যানরা। কিন্তু, ২৬৩ রানের টার্গেট তাড়া করতে নেমে পৃথ্বী শুরু থেকেই ছিলেন বিধ্বংসী মেজাজে। প্রত্যাবর্তনের ম্যাচে তাঁর একের পর এক স্ট্রোক মুগ্ধ করেছে ক্রিকেটপ্রেমীদের। তবে বড় রান (৪৩) করতে ব্যর্থ তিনি। পৃথ্বী ফেরার পর ঈশান রানের গতি কমতে দেননি। শেষের দিকে সূর্যকুমার যাদবও আক্রমণাত্মক ব্যাটিং করেন। আর একটা দিক আগলে রেখে দলকে জিতিয়ে ফেরেন অধিনায়ক শিখর। ভারতের রিজার্ভ বেঞ্চ কতটা শক্তিশালী, তার প্রমাণ মিলেছে প্রথম ম্যাচে।

জন্মদিনে অভিষেক হওয়া ঈশান যেমন শুরুই করেছিলেন ছয় মেরে। সতীর্থ যুজবেন্দ্র চাহালকে বিসিসিআই টিভিতে তিনি বলেছেন, ‘৫০ ওভার উইকেটকিপিং করে বুঝেছিলাম যে, পিচে স্পিনারদের জন্য তেমন কোনও সাহায্য নেই। মনে হয়েছিল, একাধিক ছক্কা মারতে পারব। ব্যাট করতে যাওয়ার আগে ড্রেসিং-রুমে তা বলেওছিলাম।’

‘কুল-চা’ জুটিকেও রবিবার স্বমহিমায় দেখা গিয়েছে। দুই রিস্ট স্পিনার মিলে নিয়েছেন চার উইকেট। বাঁহাতি স্পিনার ক্রুনাল পান্ডিয়াও নিশানায় অভ্রান্ত ছিলেন। তবে ভারতের জয়ের সুবাসের মধ্যেও ভুবনেশ্বর কুমারকে নিয়ে অস্বস্তি থাকছে। ৯ ওভারে তিনি দেন ৬৩ রান। হার্দিক পান্ডিয়াও ডেথ ওভারে মার খেয়েছেন। পাশাপাশি, মণীশ পাণ্ডের ব্যাটিং নিয়ে উঠছে প্রশ্ন। তাঁর ২৬ রান এসেছে ৪০ বলে। সোশ্যাল মিডিয়ায় তাই সমালোচনার শিকার হতে হয়েছে তাঁকে। তবে উইনিং কম্বিনেশন ভাঙার সম্ভাবনা কম। সিরিজ জেতার পর ভারত হয়তো পরীক্ষা-নিরীক্ষার কথা ভাববে।

৮৩’র বিশ্বকাপজয়ী দলের অন্যতম সদস্য যশপাল শর্মার মৃত্যুশোক এখনও কাটিয়ে উঠতে পারেননি কপিল দেবরা। কিন্তু শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম একদিনের ম্যাচে প্রয়াত ক্রিকেটারকে সম্মান জানাতে ভুলে গেলেন শিখর ধাওয়ানরা! আর তাই নিয়েই তৈরি হয়েছে বিতর্ক। সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই বিসিসিআইকে তুলোধনা করেছেন। কারণ, ভারতীয় ক্রিকেটারদের জার্সিতে দেখা যায়নি কালো ব্যান্ড। এই ঘটনায় অসন্তুষ্ট ভারতের প্রথম বিশ্বকাপজয়ী দলের একাধিক সদস্য।

দাসুন সানাকার শ্রীলঙ্কার পক্ষে সিরিজে সমতা ফেরানো বেশ কঠিন বলেই ধারণা বিশেষজ্ঞদের। দুই দলের শক্তির তারতম্য অনেকটাই। অনভিজ্ঞ হলেও শ্রীলঙ্কা দলে অবশ্য প্রতিভার ঝলক দেখা গিয়েছে। তবে অধিকাংশ ব্যাটসম্যানই ক্রিজে সেট হয়েও আউট হন। শ্রীলঙ্কা চাইছে সাড়ে তিনশোর কাছাকাছি রান তুলতে। আর তার জন্য প্রয়োজন ব্যাটসম্যানদের লম্বা ইনিংস। কিন্তু, পৃথ্বী-ঈশানরা এই মেজাজে থাকলে কোনও লক্ষ্যকেই যে অসম্ভব দেখায় না!

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Sri Lanka, #second ODI

আরো দেখুন