রাজ্য বিভাগে ফিরে যান

এবার থেকে মাসের শেষ দিনে বন্ধ থাকবে রেশন দোকান

July 20, 2021 | < 1 min read

প্রতি মাসের শেষ দিনটিতে রেশন দোকানগুলি (Ration shops) থেকে কোনও খাদ্য দেওয়া হবে না। রাজ্য খাদ্যদপ্তর এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছে। জুলাই মাস থেকে এটা কার্যকর হবে।

কেন এই সিদ্ধান্তটি নেওয়া হয়েছে, সেটাও এই বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। কারিগরি প্রয়োজনে এটি করতে হচ্ছে। এখন রেশন বণ্টন সংক্রান্ত যাবতীয় কাজকর্ম অনলাইনে হয়। মাসের শেষ দিকে ২৪ ঘণ্টা ‘সার্ভার ডাউন’ করার প্রয়োজন হয়। ওই সময়ে সার্ভারে কিছু ডেটা আপলোড করতে হয়।

রেশন দোকানগুলির বরাদ্দ পোর্টালে এবং ই-পস যন্ত্রে যাতে নথিভুক্ত হয় সেটাও এই সময়ে করে ফেলতে হয়। এই কাজটি না হলে রেশন দোকানের ই-পস যন্ত্রে গ্রাহকদের বিস্তারিত তথ্য ও বরাদ্দ প্রতিফলিত হবে না। পরের মাসে রেশন গ্রাহকরা যাতে সুষ্ঠুভাবে তাঁদের বরাদ্দ খাদ্য পেতে পারেন, তার জন্য এইসব কাজ করা জরুরি বলে খাদ্যদপ্তর জানিয়েছে।

প্রসঙ্গত, রাজ্যের রেশন দোকানগুলিতে সোমবার সাপ্তাহিক ছুটি থাকে। রবিবার দ্বিতীয়ার্ধে রেশন দোকান বন্ধ থাকে। এবার থেকে এর সঙ্গে মাসের শেষদিন যুক্ত হল। তবে মাসের শেষ দিনটি সোমবার হলে সাপ্তাহিক ছুটির দিনে সার্ভার ডাউন রেখে প্রয়োজনীয় কাজ করে নেওয়া যাবে।

খাদ্যদপ্তর সূত্রে বলা হচ্ছে, এখন গ্রাহকরা মাসিক বরাদ্দের পুরোটাই একসঙ্গে তুলে নিতে পারেন। তাই মাসে একদিন রেশন দেওয়া বন্ধ থাকলেও তেমন অসুবিধা হবে না। বেশিরভাগ গ্রাহক মাসের শেষ সপ্তাহের আগে নিজেদের বরাদ্দ তুলে নেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Ration Shops

আরো দেখুন