কলকাতা বিভাগে ফিরে যান

২০২০-র তুলনায় গত ছ’মাসে কলকাতায় বেড়েছে ফ্ল্যাট বিক্রি

July 21, 2021 | 2 min read

করোনার জেরে ফ্ল্যাট (Flat) বিক্রির হার স্বাভাবিকের তুলনায় অনেকটাই কম। তারই মধ্যেই আশার আলো দেখাচ্ছে একটি সমীক্ষা। জানা গিয়েছে, কলকাতায় (Kolkata) গত বছরের প্রথম ছ’মাসে যে পরিমাণ ফ্ল্যাট বিক্রি হয়েছিল, তার তুলনায় চলতি বছরের প্রথম ছ’মাসে ফ্ল্যাট বিক্রি বেড়েছে ৭৪ শতাংশ। বর্তমান পরিস্থিতিতে সেটাই বা কম কী, বলছে আবাসন নির্মাতা সংস্থাগুলি।

গত বছর মার্চের তৃতীয় সপ্তাহের পর করোনা আতঙ্ক গ্রাস করেছিল সাধারণ মানুষকে। বাদ যায়নি কলকাতাও। প্রায় দেড় মাস একটানা লকডাউন এবং মন্দা বাজার সার্বিকভাবে ক্ষতি করেছিল আবাসন শিল্পকে। সেই পরিস্থিতি ধীরে ধীরে কাটতে শুরু করে বছরের দ্বিতীয়ার্ধে। কিন্তু করোনার দ্বিতীয় ঢেউ ফের নড়বড়ে করে দেয় আবাসনের বাজার। বিশেষজ্ঞরা বলছেন, চলতি বছরের প্রথম তিন মাসে ভালোই বিক্রি হয়েছে ফ্ল্যাট। গত ছ’মাসের হিসেবে যেটুকু ফ্ল্যাট বিক্রি বেড়েছে, তার সিংহভাগই ওই তিন মাসের সাফল্য।

আবাসন শিল্পের আন্তর্জাতিক উপদেষ্টা সংস্থা নাইট ফ্রাঙ্ক সম্প্রতি যে সমীক্ষা প্রকাশ করেছে, তাতে কলকাতায় গত জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত বিক্রি হয়েছে ৫ হাজার ১১৫টি ফ্ল্যাট। গত বছর ওই একই সময়ে বিক্রির পরিমাণ ছিল ২ হাজার ৯৩৭টি। আবার নতুন আবাসন প্রকল্প বাজারে আসার নিরিখেও এগিয়ে রয়েছে চলতি বছরের প্রথমার্ধ। এবার নতুন ইউনিট বাজারে এসেছে ২ হাজার ১৯৫টি। গত বছর ওই একই সময়ে তা ছিল মাত্র ৮৫৮টি। তবে বিক্রি না হওয়া ফ্ল্যাটের সংখ্যাও কলকাতায় কম নয়, বলছে সমীক্ষা। এই বছরে জুন মাস পর্যন্ত শহরে অবিক্রিত ফ্ল্যাটের সংখ্যা ২৫ হাজার ২৪০টি। গত বছর জানুয়ারি থেকে জুন পর্যন্ত ওই সংখ্যা ছিল ৩০ হাজার ৮৪৫টি। অর্থাৎ অবিক্রিত ফ্ল্যাটের সংখ্যা গত বছরের প্রথম ছ’মাসের তুলনায় কমেছে। এমনই তথ্য উঠে এসেছে সমীক্ষায়।

নাইট ফ্র্যাঙ্ক তাদের সমীক্ষার রিপোর্টে বলছে, সম্প্রতি কলকাতা ও সংলগ্ন এলাকায় আবাসনের দর সবচেয়ে চড়া ছিল পার্ক স্ট্রিট এলাকায়। এখানে ফ্ল্যাটের দর ছিল প্রতি বর্গফুট ১২ হাজার ১০০ টাকা থেকে ২০ হাজার টাকার মধ্যে। রডন স্ট্রিটে আবাসনের বাজারদর ছিল পার্ক স্ট্রিটের থেকে সামান্য কম। বর্গফুট পিছু সর্বোচ্চ ১৯ হাজার ৫০০ টাকা। বালিগঞ্জে তা ১৯ হাজার ও টালিগঞ্জে ১৪ হাজার টাকা। তুলনামূলক কম দর গিয়েছে নরেন্দ্রপুর, বেহালা বা বিটি রোডের মতো এলাকাগুলিতে। সেখানে বর্গফুট পিছু চার থেকে সাড়ে চার হাজার টাকায় পাওয়া গিয়েছে ফ্ল্যাট। সমীক্ষা বলছে, আবাসনের দাম গত এক বছরে প্রায় তিন শতাংশ বেড়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #flat

আরো দেখুন