রাজ্য বিভাগে ফিরে যান

জঙ্গিপুর-সামসেরগঞ্জে পুরোনো প্রার্থীদের নিয়েই ভোটগ্রহণ, জানালো কমিশন

July 21, 2021 | 2 min read

বিধানসভা ভোটের আগে প্রার্থীর মৃত্যুর কারণে জঙ্গিপুর ও সামসেরগঞ্জের ভোট বাতিল হয়। এবার সেখানে নতুন মনোনয়ন প্রক্রিয়া না করে পুরনো প্রার্থীদের রেখেই ফের ভোটগ্রহণ হবে। কেন্দ্রীয় নির্বাচন কমিশন (Election Commission) এই সিদ্ধান্তের কথা রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাবকে জানিয়ে দিয়েছে। সেই সঙ্গে এও জানিয়ে দিয়েছে, ওই দু’টি বিধানসভা কেন্দ্রের ইভিএম এবং ভিভিপ্যাটের ফার্স্ট লেভেল চেকিং করার দরকার নেই। তবে ভবানীপুর সহ বাকি পাঁচটি বিধানসভা কেন্দ্রে আগস্ট মাসের প্রথম সপ্তাহের মধ্যে ইভিএম এবং ভিভিপ্যাটের ফার্স্ট লেভেল চেকিংয়ের কাজ শেষ করে ফেলতে নির্দেশ দেওয়া হয়েছে।

রাজ্যে বিধানসভা ভোট চলাকালীন জঙ্গিপুরে (Jangipur) আরএসপি প্রার্থী প্রদীপ নন্দী এবং সামসেরগঞ্জে (Samserganj) কংগ্রেস প্রার্থী রেজাউল হক মারা যান। সেখানে সপ্তম দফায় ২৬ এপ্রিল ভোট ছিল। সেদিন ভোট বন্ধ করে পরে সেখানে ১৩ মে নেওয়া হবে বলে ঠিক করে নির্বাচন কমিশন। সেই মতো নতুন করে মনোনয়ন প্রক্রিয়াও হয়। কিন্তু করোনা বৃদ্ধি পাওয়ায় ভোট স্থগিত করা হয়। এবার সেখানে কী হবে তা জানতে চেয়ে কেন্দ্রীয় নির্বাচন কমিশনের কাছে চিঠি লেখেন মুখ্য নির্বাচনী আধিকারিক। তার জবাবে জানিয়ে দেওয়া হয়, সেখানে নতুন করে আর মনোনয়ন পত্র জমা নেওয়া হবে না। যে অবস্থায় ভোট শেষ হয়েছিল, সেই অবস্থা থেকে বাকি ভোটগ্রহণ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। বাকি পাঁচটি বিধানসভা কেন্দ্র যথাক্রমে ভবানীপুর, খড়দহ, শান্তিপুর, দিনহাটা ও গোসাবার উপনির্বাচনে একেবারে নতুন করে ভোটগ্রহণ প্রক্রিয়া হবে।

পাশাপাশি আগামী ৯ আগস্টের রাজ্যসভা ভোট নিয়ে প্রস্তুতি শুরু করে দিল নির্বাচন কমিশন। মঙ্গলবার বিধানসভা ভবনে এক বৈঠকে নির্বাচন কমিশনের কর্তারা, রাজ্য সরকারের ক্ষুদ্র ও কুটির শিল্প দপ্তরের প্রধান সচিব রাজেশ পাণ্ডে এবং বিধানসভার সচিব উপস্থিত ছিলেন। বিধানসভার সচিব রাজ্যসভার ভোটের রিটার্নিং অফিসার হয়েছেন। নির্বাচন কমিশনের তরফে ছিলেন অতিরিক্ত মুখ্য নির্বাচনী আধিকারিক সঞ্জয় বসু, ডেপুটি সিইও অঞ্জন ঘোষ প্রমুখ। সেখানে ঠিক হয়, কোভিড বিধি মেনে ভোট করতে হবে। তার জন্য মাস্ক, স্যানিটাইজার, গ্লাভস ও ফেসশিল্ড রাজ্য সরকারের পক্ষ থেকে দেওয়া হবে। শারীরিক দূরত্ব বজায় রেখেই ভোটগ্রহণ হবে। অধিবেশন কক্ষের ভিতরে ভোট নেওয়া হবে। আগামীকাল বৃহস্পতিবার থেকে মনোনয়নপত্র জমা দেওয়ার কাজ শুরু হবে। মনোনয়নের সময় বেশি কাউকে ঢুকতে দেওয়া হবে না। কমিশনের পক্ষ থেকে সেখানে কোভিড বিধি পালন করতে বলা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Election Commission of India, #Samserganj, #Jangipur

আরো দেখুন