তথ্য যাচাই বিভাগে ফিরে যান

ভুয়ো খবর উড়িয়ে পেগাসাস তালিকা নিয়ে আগের দাবিতেই অনড় অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

July 22, 2021 | < 1 min read

সম্প্রতি পেগাসাস (Pegasus) বিতর্কে উত্তপ্ত বিশ্ব রাজনীতি। ইজরায়েলি সংস্থাকে দিয়ে বিশ্বে ট্যাপ করা হয়েছে ৫০ হাজারের বেশি ফোন। পেগাসাস স্পাইওয়্যারকে হাতিয়ার করে আড়ি পাতা হয়েছে দেশের ৪০ জন সাংবাদিক সহ একাধিক বিরোধী নেতার ফোনে। সম্প্রতি চাঞ্চল্যকর এই রিপোর্ট প্রকাশ করেছে ভারতীয় সংবাদ সংস্থা দ্য ওয়্যার।

দ্য ওয়্যার জানিয়েছে, ফাঁস হওয়া ডেটাবেসে ৫০ হাজারের বেশি ফোন নম্বর পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, ২০১৬ সাল থেকে এনএসওর গ্রাহক এদের বিষয়ে তৎপর ছিল।

ফাঁস হওয়া একটি ডেটাবেসে এই ফোন নম্বরগুলো প্রথমে পায় প্যারিসভিত্তিক বেসরকারি সংস্থা ফরবিডেন স্টোরিজ ও মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। পরে তারা দ্য ওয়্যার সহ বিশ্বের মোট ১৬টি সংবাদ মাধ্যমকে তা জানায়। তারা সবাই মিলে এই অনুসন্ধান প্রকল্পটির নাম দিয়েছে ‘পেগাসাস প্রজেক্ট’।

এই তথ্য সামনে আসার পর থেকেই অ্যামনেস্টি ইন্টারন্যাশনালকে নিশানা করা শুরু করেছেন বিজেপি নেতারা। ওই মানবাধিকার সংস্থাকে ব্যান করার আহ্বান জানিয়ে তাঁরা বলেন, ইচ্ছাকৃতভাবে মোদী সরকারকে কালিমালিপ্ত করতে ভুল খবর প্রকাশ করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

তারপরেই একটি খবর সামনে আসে যে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে যে তারা কখনও ওই তালিকাকে এনএসও- র নজরদারির তালিকা বলে দাবি করেনি।

আর এই খবরকেই ভুয়ো দাবি করে আজ বিবৃতি জারি করল মানবাধিকার সংস্থাটি। বিবৃতিতে তারা বলে, ‘অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল পেগাসাস প্রকল্পের সাথে রয়েছে। যেই তালিকা দেওয়া হয়েছে তারা এনএসও স্পাইওয়্যারের সম্ভাব্য লক্ষ্য ছিল। আসল ঘটনা থেকে নজর ঘোরাতে সামাজিক মাধ্যমে ভুয়ো খবর রটানো হচ্ছে। বেআইনিভাবে সাংবাদিক, সমাজকর্মীদের ওপর নজরদারি চালানো হয়েছে।’

TwitterFacebookWhatsAppEmailShare

#Pegasus, #amnesty

আরো দেখুন