দেশ বিভাগে ফিরে যান

পেগাসাস ইস্যু ধামাচাপা দিতে বাদল অধিবেশন কাটছাঁট করতে চায় মোদী সরকার

August 1, 2021 | 2 min read

পেগাসাস নজরদারি (Pegasus surveillance) ইস্যুতে বেকায়দায় নরেন্দ্র মোদী সরকার। বাদল অধিবেশনের প্রথম দিন থেকে এই ইস্যুতে কেন্দ্রকে চেপে ধরতে উঠে পড়ে লেগেছে বিরোধীরা। তুমুল হট্টগোলের জেরে প্রায় প্রতিদিনই অধিবেশন কাঁটছাঁট করতে হচ্ছে। আড়িপাতা বিতর্ক থেকে বাঁচতে এবার এই বিষয়টিকেই হাতিয়ার করতে চলেছে সরকার। সূত্রের খবর, বাদল অধিবেশনের সময়সীমা কমাতে চাইছে গেরুয়া শিবির। এই নিয়ে ইতিমধ্যেই চিন্তাভাবনা শুরু করেছে কেন্দ্র। করোনা আবহে এবছর অধিবেশন শুরু হয়েছে ১৯ জুলাই। আগামী ১৩ আগস্ট পর্যন্ত তা চলার কথা। কিন্তু, পেগাসাস, কৃষি আইন সহ বিভিন্ন ইস্যুতে বারবার বিব্রত হওয়া ঠেকাতেই এবার অধিবেশনের সময়সীমা কামানোর কৌশল নিচ্ছে কেন্দ্র।

তবে স্বাভাবিকভাবেই প্রকাশ্যে একথা স্বীকার করতে চাইছে না সরকার পক্ষের কেউই। তবে সংসদে এক মন্ত্রীর কৌশলী জবাব, আমরা তো চাই, অধিবেশন চলুক। সাধারণ মানুষের বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে আলোচনা হোক। কিন্তু, বিরোধীরা তা চাইছে না। তাই পদে পদে বাধা দিচ্ছে। ফলে সংসদে প্রচুর কাজের সময় নষ্ট হচ্ছে। তাই আমরা অধিবেশনের সময়সীমা কমানোর কথা ভাবছি।

সরকারের অভিযোগ, বিরোধীদের হইচইয়ের কারণে লোকসভার সিংহভাগ সময়ই নষ্ট হয়েছে। ৫৪ ঘণ্টার মধ্যে নিম্নকক্ষে কাজ হয়েছে সাত ঘণ্টার মতো। আড়ি পাতা, কৃষি আইন ইস্যুতে বিতণ্ডার জেরে রাজ্যসভাতেও প্রচুর কাজের সময় নষ্ট হচ্ছে। উচ্চকক্ষের সচিবালয়ের তরফে এক বিবৃতি জারি করে একথা জানানো হয়েছে। তারা জানিয়েছে, অধিবেশনের প্রথম দুই সপ্তাহে কাজের সময় ৮০ শতাংশ নষ্ট হয়েছে। অর্থাত্ ৫০ ঘণ্টার মধ্যে কাজ হয়েছে মাত্র ১০ ঘণ্টা। এর ফলে সার্বিকভাবে ধাক্কা খেয়েছে কাজকর্ম। সচিবালয়ের পরিসংখ্যান বলছে, বারবার বাধাপ্রাপ্ত হওয়ায় দ্বিতীয় সপ্তাহে রাজ্যসভায় কাজ হয়েছে ১৩.৭০ শতাংশ। প্রথম সপ্তাহে তা ছিল ৩২.২০ শতাংশ। বাদল অধিবেশনে দু’কক্ষ মিলিয়ে ১০৭ ঘণ্টার মধ্যে সংসদ চলেছে মাত্র ১৮ ঘণ্টা। এরজেরে শুধু সময় নয়, বড় অর্থের আর্থিক ক্ষতিও হয়েছে। মোদী সরকারের অভিযোগ, এর ফলে দেশের করদাতাদের ১৩৩ কোটি টাকার বেশি নষ্ট হয়েছে। এরজন্য দায়ী বিরোধীরা। যদিও সেই অভিযোগ খারিজ করে দিয়েছে বিরোধী দলগুলি। তারা পাল্টা মোদী সরকারকেই (Modi Govt) কাঠগড়ায় তুলেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Pegasus Spyware, #Modi Government

আরো দেখুন