রাজ্য বিভাগে ফিরে যান

বাসে ৫০%শের বেশি যাত্রী তুললে মহামারী আইনে পদক্ষেপ, জানালেন মন্ত্রী

August 8, 2021 | 2 min read

পঞ্চাশ শতাংশ যাত্রী নিয়ে বাস চালানোর নিয়ম বেঁধে দিয়েছিল রাজ্য। কিন্তু সার্বিকভাবে তার উল্টো চিত্র দেখা যাচ্ছে। প্রতি রুটে ৫০ শতাংশ বাস রাস্তায় নেমেছে। সকালে অফিসের ব্যস্ত টাইমে বাসগুলোতে বাদুড়ঝোলা ভিড় হচ্ছে। এতে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা থেকেই যাচ্ছে। এবার বিষয়টি নিয়ে আরও কড়া পদক্ষেপ নিল পরিবহণ দফতর।

পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম স্পষ্ট জানিয়ে দিয়েছেন, এখন থেকে কোনও বাস যদি ৫০ শতাংশের বেশি যাত্রী তোলে, তাহলে বাসের চালক, কন্ডাক্টর ছাড়াও বাস মালিকের বিরুদ্ধে মহামারী আইন প্রয়োগ করা হবে। একই সঙ্গে বাড়তি ভাড়া নেওয়ার অভিযোগ নিয়েও কড়া পদক্ষেপের সিদ্ধান্ত নিয়েছেন পরিবহণ মন্ত্রী।

ফিরহাদ হাকিম বলেন, ‘‌এখন স্কুল-‌কলেজ বন্ধ। সেই তুলনায় দেখতে গেলে রাস্তায় পর্যাপ্ত বাস চলছে। বেশি মানুষের অপ্রয়োজনে বাইরে বেরোনোর দরকার নেই। আর বাসে ভিড় থাকলে তাতে যাত্রীদের ওঠার প্রয়োজন নেই।’‌ যদিও নিত্যযাত্রীদের বক্তব্য, রাস্তায় পর্যাপ্ত পরিমাণে বাস চলছে না। যদি তাঁরা নিশ্চিন্ত হন যে পরে বাস পাওয়া যাবে, তাহলে কোনও যাত্রী ভিড় বাসে উঠতে চান না।

বাড়তি ভাড়া নেওয়ার প্রসঙ্গে ফিরহাদ জানান, কোনও বাস যদি যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া নেয়, সেক্ষেত্রে যাত্রীরা টিকিট দেখিয়ে ওই বাসের বিরুদ্ধে পুলিশে অভিযোগ দায়ের করতে পারবেন।

বাড়তি যাত্রী নিয়ে রাজ্যের সতর্কতার পরে অল বেঙ্গল বাস মিনিবাস সমন্বয় সমিতির সাধারণ সম্পাদক রাহুল চট্টোপাধ্যায় বলেন, ‘‌আয়ের সঙ্গে ব্যয়ের সামঞ্জস্য রাখতে এই বাড়তি ভাড়া নেওয়া হচ্ছে। পুরনো ভাড়ায় ৫০ শতাংশ যাত্রী তুলে বাস চালাতে গেলে, সেই বাস আর চলবে না। এমনটাই আশঙ্কা করছেন অনেক নিত্যযাত্রীরাও। অনেকের মতে শহরে এমনিও বাসের সংখ্যা খুব কম। সেক্ষেত্রে সরকার বাড়তি যাত্রী নিয়ে কড়াকড়ি করলে, রাস্তায় বাসের সংখ্যা আরও কমে যেতে পারে।প্রসঙ্গত, পেট্রল-ডিজেলের দাম চড়চড় করে বাড়লেও কড়া বিধিনিষেধের পরিস্থিতির মধ্যে আয় কমেছে সাধারণ মানুষের। সেদিকে নজর রেখে বাসভাড়া বাড়ানোর অনুমতি দেয়নি রাজ্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #bus, #firhad hakim, #Passengers, #pandemic law

আরো দেখুন