দেশ বিভাগে ফিরে যান

মোদীর স্টেডিয়ামের নাম নীরজ চোপড়ার নামে রাখার দাবি তৃণমূলের

August 8, 2021 | 2 min read

 আহমেদাবাদের মোতেরা স্টেডিয়ামের নাম পালটে করা হোক নীরজ চোপড়ার নামে। দাবি তৃণমূলের। শুক্রবারই ‘খেলরত্ন’ পুরস্কার থেকে প্রয়াত প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর নাম বাদ দিয়ে হকির জাদুকর মেজর ধ্যানচাঁদের নামে করার কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। এরাজ্যের শাসকদলের দাবি, সেই দৃষ্টান্ত অনুসরণ করে এবার প্রধানমন্ত্রীর নিজের নামের স্টেডিয়ামটির নামও নরেন্দ্র মোদি (Narendra Modi) স্টেডিয়াম থেকে নীরজ চোপড়া স্টেডিয়াম হোক।

শনিবার তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার মুখ্যসচেতক সুখেন্দু শেখর রায় বলেন, ‘আহমেদাবাদের মোতেরা স্টেডিয়ামের নাম পাল্টে নীরজ চোপড়া স্টেডিয়াম করা হোক। স্বাধীনতার পর এই প্রথম অলিম্পিক (Tokyo Olympics) অ্যাথলেটিক্সে সোনা পেল ভারত। গত ৭৫ বছরে এই উচ্চতায় কোনও অ্যাথলিট পৌছতে পারেননি। নীরজের নামে মোতেরার স্টেডিয়ামের নাম করলে তাঁকে যোগ্য সম্মান দেওয়া হবে। আর এখন তো নাম পালটানোর যুগ, সুতরাং এটা মানানসইও হবে।’ সুখেন্দুবাবুর বক্তব্য তাৎপর্যপূর্ণ। একদিকে যেমন তিনি স্বর্ণপদক জয়ী চোপড়ার (Neeraj Chopra) প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন, অন্যদিকে সুকৌশলে তাঁদের প্রধান রাজনৈতিক প্রতিপক্ষরা মোদির দিকে নিশানা করেছেন।

উল্লেখ্য শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজে ঘোষণা করেন, এবার রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কারের নতুন নাম হচ্ছে মেজর ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কার। মোদির দাবি ছিল, বহু দেশবাসী তাঁকে খেলরত্ন পুরস্কার মেজর ধ্যানচাঁদকে সমর্পণ করতে অনুরোধ করেছিলেন, সেই অনুরোধ মেনেই খেলরত্নের নাম বদলের সিদ্ধান্ত নিয়েছেন তিনি। যা নিয়ে তীব্র আপত্তি জানিয়েছিল তৃণমূল। তাদের যুক্তি ছিল, রাজীব গান্ধী (Rajiv Gandhi) দেশের জন্য প্রাণ দিয়েছেন। শহিদের নাম পালটানো ঠিক নয়। এর পিছনে মোদির নোংরা কৌশল ছিল বলেও মুখর তৃণমূল। তৃণমূলের পাশাপাশি অন্য বিরোধীরাও প্রধানমন্ত্রীর এই সিদ্ধান্তের পিছনে রাজনৈতিক কৌশল দেখছিলেন। ধ্যানচাঁদকে সম্মান জানানো নাকি গান্ধী পরিবারকে আঘাত করা, প্রধানমন্ত্রীর মূল উদ্দেশ্য কী ছিল, এ নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই। এবার মোতেরার নামবদলের দাবি তুলে তৃণমূল একপ্রকার মোদির সামনে চ্যালেঞ্জ ছুঁড়ে দিল। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi stadium, #Neeraj Chopra

আরো দেখুন