খেলা বিভাগে ফিরে যান

সমাপ্তি ঘটল টোকিও অলিম্পিক গেমসের

August 9, 2021 | 2 min read

বিদায় টোকিও! অপেক্ষা এবার প্যারিসের। তবে এবারের ওলিম্পিকস শুধু প্রতিযোগীদের নয়, আপামর ক্রীড়া঩প্রেমীর মনের মণিকোঠায় জায়গা করে নিয়েছে।
আসলে টোকিও গেমসের ঢাকে কাঠি পড়েছিল চরম আতঙ্ক, উৎকণ্ঠা ও অনিশ্চয়তার মধ্যে। কিন্তু যাবতীয় বাধা, বিপত্তি, চ্যালেঞ্জ অতিক্রম করে গেমসের পরিসমাপ্তি ঘটল মহাসমারোহে। রবিবার আলোয়, রঙে, নাচে, গানে, আতসবাজির রোশনাইয়ে মাতোয়ারা হল টোকিওর ন্যাশনাল স্টেডিয়াম। কেউ পদক জিততে সফল, কারও অপেক্ষা বেড়েছে আরও কয়েক বছর। কিন্তু ক্রীড়াক্ষেত্রের এই মহাতীর্থে সবাই যেন মিলেমিশে একাকার।

 
যদিও করোনা মহামারীর কারণে একসময় প্রবল সংশয় তৈরি হয়েছিল টোকিও গেমস নিয়ে। এক বছর পিছিয়ে যাওয়ার পরেও অনিশ্চয়তার মেঘ কাটেনি। চোখ রাঙাচ্ছিল কোভিডের দ্বিতীয় ঢেউ। টোকিও শহরে জারি হয়েছিল জরুরি অবস্থা। চলছিল স্থানীয় মানুষদের বিক্ষোভ। তবু অনড় থেকে আয়োজক কমিটি। তবে গেমস ভিলেজে একের পর এক অ্যাথলিট করোনায় আক্রান্ত হওয়ার পর অনেকেই ভেবেছিলেন, শেষ মুহূর্তে হয়তো ওলিম্পিকস বাতিল হয়ে যাবে। কিন্তু তা হতে দেয়নি উদ্যোক্তাদের নাছোড়বান্দা মনোভাব। যাবতীয় সংশয় দূরে সরিয়ে জাপান দেখিয়ে দিল, কঠিন সময়েও কীভাবে সাফল্যের সঙ্গে এত বড় মাপের ইভেন্ট আয়োজন করা যায়। সময় যত গড়িয়েছে, হতাশা কাটিয়ে ততই ছড়িয়ে পড়েছে আশার আলো। সত্যি বলতে কী, মহামারীর ঘোর দুঃসময়ে এবারের গেমস হাল না ছাড়া মনোভাবের প্রতীক হয়ে রইল। সমাপ্তি অনুষ্ঠানে জ্বলন্ত মশালের সামনে আলোর প্রাণবন্ত ঝর্ণাধারায় ফুটে উঠল সেই স্বস্তি। একইসঙ্গে বার্তা মিলল এগিয়ে চলার।


বর্ণময় সমাপ্তি অনুষ্ঠানে ভারতের পতাকা বহন করলেন ব্রোঞ্জজয়ী কুস্তিগির বজরং পুনিয়া। সঙ্গে ছিলেন কুস্তিগির দীপক পুনিয়াও। অনেকে ভেবেছিলেন, নীরজ চোপড়াই হয়তো পতাকা বাহক হবেন। কিন্তু ভারতীয় ওলিম্পিক সংস্থার নিয়ম অনুসারে সোনাজয়ী জ্যাভেলিন থ্রোয়ারটিকে পরের বছর এশিয়ান গেমস ও কমনওয়েলথ গেমসে জাতীয় পতাকা হাতে দেখা যাবে। এবারের ওলিম্পিকস ভারতের ক্রীড়া ইতিহাসের এক সফলতম অধ্যায়। এসেছে সর্বাধিক সাতটি পদক। যার মধ্যে একটি সোনা, দুটো রুপো ও চারটি ব্রোঞ্জ। পদক তালিকায় ৪৮ নম্বরে শেষ করল ভারত। সফলতম দেশ আমেরিকা। তারা জিতেছে ৩৯টি সোনা, ৪১টি রুপো ও ৩৩টি ব্রোঞ্জ। মোট পদকসংখ্যা ১১৩। দ্বিতীয় স্থানে চীন। তারা জিতেছে ৩৮টি সোনা, ৩২টি রুপো, ১৮টি ব্রোঞ্জ। মোট পদকসংখ্যা ৮৮। তৃতীয় স্থানে আয়োজক দেশ জাপান। শুধু আয়োজনের দক্ষতায় নয়, পারফরম্যান্সেও এবারের ওলিম্পিকস তাদের কাছে সফলতম। ২৭টি সোনা, ১৪টি রুপো ও ১৭টি ব্রোঞ্জে মোট ৫৮টি পদক জিতেছে জাপান।

আন্তর্জাতিক ওলিম্পিক সংস্থার প্রেসিডেন্ট টমাস বাখ সরকারিভাবে টোকিও গেমসের সমাপ্তি ঘোষণা করেন। তিন বছর পর ফ্রান্সের প্যারিসে ৩৩তম ওলিম্পিকসে ফের দেখা হওয়ার বার্তাও ছিল তাঁর বক্তব্যে। প্রথা মেনে প্যারিসের মেয়রের হাতে তিনি তুলে দেন ওলিম্পিক মশাল। সঙ্গে সঙ্গে স্টেডিয়ামের জায়ান্ট পর্দায় ফুটে ওঠে উৎসবমুখর প্যারিস। লাল, নীল, সাদা রঙে আইফেল টাওয়ারের আকাশ রাঙিয়ে দিল একাধিক বিমান। একই সঙ্গে বেজে উঠল প্যারিসের আবাহনী সঙ্গীতও। বার্তা থাকল, যাবতীয় দূরত্ব ঘুচিয়ে মানবজাতির মহামিলনের।

TwitterFacebookWhatsAppEmailShare

#Tokyo Olympics

আরো দেখুন