রাজ্য বিভাগে ফিরে যান

গতবারের তুলনায় ৭ শতাংশ বেশি ধান কেনা হল এবছর

August 17, 2021 | 2 min read

খরিফ মরশুমে ধান কেনার প্রক্রিয়া শেষ। তাতে নতুন রেকর্ড গড়ল দক্ষিণ ২৪ পরগনা, তবে সেটা লক্ষ্যমাত্রার নিরিখে। গতবারের তুলনায় এবার অন্তত সাত শতাংশ বেশি ধান (Paddy) কিনেছে জেলার খাদ্যবিভাগ। ২০২০-২১ সালে এই জেলাকে ২ লক্ষ ৭৫ হাজার মেট্রিক টন ধান কেনার লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছিল। তারা ২ লক্ষ ৬৫ হাজার মেট্রিক টন ধান কিনেছে, হিসেবে যেটা লক্ষ্যমাত্রার ৯৭ শতাংশ। অন্যদিকে, ২০১৯-২০ সালে জেলায় লক্ষ্যমাত্রার ৯০ শতাংশ ধান কেনা হয়েছিল। গত কয়েক বছরে লক্ষ্যমাত্রার শতাংশের বিচারে এবারই সর্বাধিক ধান কেনা হয়েছে বলে জেলা খাদ্যবিভাগ সূত্রে জানা গিয়েছে। 

সূত্রের খবর, ২০১৯-২০ সালে জেলাকে ৩ লক্ষ ৩০ হাজার মেট্রিক টন ধান কেনার লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছিল। সেবার সব মিলিয়ে প্রায় ৩ লক্ষ মেট্রিক টন ধান সরকারি ও বিভিন্ন এজেন্সির কাছে বিক্রি করেছিলেন কৃষকরা। এবারে লক্ষ্যমাত্রা কমিয়ে দেওয়া হয়। তাতেই কিছুটা বাড়তি সুবিধা হয়েছে বলে মনে করা হচ্ছে। তার কারণ এই জেলায় তিন লক্ষ মেট্রিক টন ধান সংগ্রহ করে রাখার মত জায়গা নেই। তাই এবার যে পরিমাণ ধান কেন হয়েছে, তাতে এই সমস্যা হবে না বলে আশা করছেন জেলার কর্তারা। এবারে সরকারি কেন্দ্রে কৃষকরা বিক্রি করেছেন ১,০৯,৯৯০ মেট্রিক টন ধান। বাকিটা বিভিন্ন এজেন্সিতে বিক্রি করা হয়েছে।

এবারে ধান কেনার লক্ষ্যমাত্রা দুইভাগে দেওয়া হয়। গত বছর নভেম্বর মাসে ২ লক্ষ ৬০ হাজার মেট্রিক টনের টার্গেট দেওয়া হয় জেলাকে। চলতি মাসের মার্চের মধ্যেই তার ৯০ শতাংশ ধান কিনে নজির গড়ে এই জেলা। তারপর বেশ কিছুদিন এই প্রক্রিয়া বন্ধ ছিল। ফের ধান কেনার লক্ষ্যমাত্রা কিছুটা বাড়িয়ে ২ লক্ষ ৭৫ হাজার মেট্রিক টন করা হয়। শেষ পর্যন্ত ২ লক্ষ ৬৫ হাজার মেট্রিক টন ধান কিনে গত ৭ আগস্ট এবারের মত এই প্রক্রিয়া শেষ করল জেলা খাদ্যবিভাগ।  মহকুমার মধ্যে ৯৫,৫৫৩ মেট্রিক টন ধান কিনে শীর্ষে রয়েছে ডায়মন্ডহারবার ব্লক। তারপরে ক্যানিং (৬৭,৪৭৭ মেট্রিক টন) ও কাকদ্বীপের (৫০, ৮৯২ মেট্রিক টন) স্থান। ব্লকগুলির মধ্যে সুন্দরবনের উপকূল এলাকায় ভালো পরিমাণ ধান কেনা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #paddy

আরো দেখুন