রাজ্য বিভাগে ফিরে যান

খাদি ও গ্রামীণ শিল্প পর্ষদ বাজারে আনছে প্যাকেটবন্দি গুঁড়ো নলেনগুড়

August 30, 2021 | 2 min read

শীতের নলেনগুড়কে টিউববন্দি করে তার সফল বিপণন করেছে পশ্চিমবঙ্গ খাদি ও গ্রামীণ শিল্প পর্ষদ। এবার তাদের উদ্যোগ, নলেনগুড়কে গুঁড়ো করে প্যাকেটবন্দি করে বাজারে বিক্রি করা। স্বাদ ও গুণগত মানে কোনও পরিবর্তন না এনেই গুঁড়ো নলেনগুড়ের প্যাকেট বা পাউচ বাজারে আনতে চায় তারা। শীতকাল বা তার পরের কয়েকমাস নয়, বছরের যে কোনও সময় যাতে নলেনগুড়ের স্বাদ আস্বাদন করতে পারেন ভোজনরসিকরা, সেজন্যই এই উদ্যোগ বলে জানান পর্ষদের কর্তারা। 

এর জন্য প্রয়োজনীয় নলেনগুড় উৎপাদন হবে নদীয়ার মাজদিয়ায়। বছরের পর বছর ধরে উৎকৃষ্ট মানের নলেনগুড় উৎপাদনের জন্য নদীয়ার এই এলাকার নামডাক রয়েছে। যে শক্ত নলেনগুড় তাঁরা তৈরি করেন, সেই গুড়কে বিশেষ প্রযুক্তির সাহায্যে প্রক্রিয়াকরণ করে গুঁড়ো গুঁড়ো করা হবে। তারপর তা প্যাকেটবন্দি করে বাজারে আনা হবে। এখনও পর্যন্ত পরিকল্পনা এভাবেই এগচ্ছে। খাদি ও গ্রামীণ শিল্প পর্ষদের এক কর্তার কথায়, আমরা এর আগে যখন টিউবের মধ্যে নলেনগুড় ভরে বিক্রির কথা ভাবি, তখন অনেকেই ভ্রু কুঁচকালেও মানুষ এই উদ্যোগে ভালো সাড়া দিয়েছে। কিন্তু ওই টিউবের মধ্যে নলেনগুড় উৎপাদনের পর থেকে ১৬০ দিন পর্যন্ত ভালো থাকে। তারপর আর তা খাওয়া যাবে না। আর গুঁড়ো নলেনগুড় নিয়ে যে পরিকল্পনা আমরা করছি, তাতে গুড় সংরক্ষণ করা যাবে আরও অনেকদিন। এক বছরেরও বেশি সময় তা ব্যবহারযোগ্য থাকবে। 
ওই বিভাগ সূত্রে আরও জানা গিয়েছে, গুঁড়ো নলেনগুড়ের নমুনা এখন পরীক্ষাগারে পাঠানো হয়েছে। এর খাদ্যগুণ, স্বাদ সব ঠিকঠাক রয়েছে কি না, সেই ছাড়পত্র এলেই পণ্যটি বাজারে আনার কাজ শুরু হয়ে যাবে। বিশ্ববাংলার স্টলগুলিতে তো বটেই, পাশাপাশি সরকারি খাদি স্টোর, বাজারের সাধারণ দোকান, শপিং মলেও মিলবে প্যাকেটবন্দি নলেনগুড়।

এ বিষয়ে পশ্চিমবঙ্গ খাদি ও গ্রামীণ শিল্প পর্ষদের সিইও মৃত্যুঞ্জয় বন্দ্যোপাধ্যায় বলেন, গুঁড়ো নলেনগুড় বাজারজাত করার ব্যাপারে আমরা পরিকল্পনা করছি। পরীক্ষাগার থেকে ছাড়পত্র এলেই আমরা তা বাজারে নিয়ে আসব। এর আগে এরকম উদ্যোগ কেউ নিয়েছেন বলে আমাদের জানা নেই। সাধারণ মানুষ আমাদের টিউববন্দি নলেনগুড়কে যেভাবে আপন করে নিয়েছেন, তাতে আমরা রীতিমতো উৎসাহিত। আশা করছি, শীতের স্বাদ বছরভর পেতে গুঁড়ো নলেনগুড় বাড়িতে রাখতে চাইবেন অনেকেই। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Nalen Gur

আরো দেখুন