রাজ্য বিভাগে ফিরে যান

বিশ্বভারতীর উপাচার্যের বাড়ির সামনে ছাত্রীদের শ্লীলতাহানি! দায়ের FIR

August 31, 2021 | 2 min read

অশান্তির আগুনে যেন ঘৃতাহুতি। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে (Visva Bharati) টানা ৪ দিন ধরে অচলাবস্থা চলছে। মঙ্গলবার সকালে পডুয়াদের বিক্ষোভের মাঝে এবার শ্লীলতাহানিরও অভিযোগ উঠল। উপাচার্যের বাড়ির গেটে ব্যানার লাগাতে গেলে বিশ্বভারতীর পুরুষ নিরাপত্তা কর্মীরা ছাত্রীদের শ্লীলতাহানি করে বলে অভিযোগ। শান্তিনিকেতন থানায়  এই মর্মে অভিযোগ দায়ের করেছেন দুই ছাত্রী। উপাচার্যের বাড়ির সামনে থেকে এদিন সকালেও অবস্থান বিক্ষোভ করছেন ছাত্রছাত্রীরা। দুপুরের পর একটি মিছিল বেরবে উপাচার্যের বাড়ির সামনে থেকে। তাতে যোগ দেওয়ার কথা এসএফআই নেত্রী ঐশী ঘোষ, বাম মনোভাবাপন্ন অভিনেতা বাদশা মৈত্ররও।

গত শুক্রবার থেকে ছাত্র আন্দোলন মাথাচাড়া দিয়ে উঠেছে বিশ্বভারতীতে। যার জেরে গৃহবন্দি হয়ে পড়েন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। এই পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে সোমবার বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, উপাচার্য অ্যাডমিশন কমিটির (Admission Commission) চেয়ারম্যান। তাই তিনি অফিসে না আসার কারণে ছাত্রছাত্রীদের ভরতি প্রক্রিয়া বন্ধ করে দেওয়া হল। এছাড়া বিশ্বভারতীর বিভিন্ন বিভাগে পরীক্ষার ফলাফল প্রকাশও বন্ধ রাখার সিদ্ধান্ত সংশ্লিষ্ট কর্তৃপক্ষের। এর জেরে চলতি শিক্ষাবর্ষে ভরতি হওয়া অনিশ্চিত হয়ে পড়ে ছাত্রছাত্রীদের। সোমবার উপাচার্যের বাসভবনের সামনে একটি ব্যানার টাঙাতে যান ছাত্রছাত্রীরা। তাতে বাধা দেন নিরাপত্তাকর্মীরা। দু’পক্ষের বচসায় রীতিমতো উত্তপ্ত হয়ে ওঠে উপাচার্যের বাসভবন চত্বর।

এরপর মঙ্গলবার সকালে দুই ছাত্রী অভিযোগ করেন, বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী এবং জনসংযোগ আধিকারিক অনির্বাণ সরকারের নির্দেশে পুরুষ নিরাপত্তাকর্মীরা তাঁদের শ্লীলতাহানি করে। সেই অভিযোগই দায়ের করা হয়েছে শান্তিনিকেতন থানায়। 

অন্যদিকে, কোভিডবিধি (COVID-19) ভেঙে বিশ্বভারতীর উপাচার্যের অনুগামীরা সরকারি ছুটির দিন অবৈধ জমায়েত করেছে এবং আন্দোলনরত ছাত্রছাত্রীদের ভয় দেখানো, জোর করে আন্দোলন ভাঙার চেষ্টা তথা আইনশৃঙ্খলার অবমাননা-সহ একাধিক অভিযোগে এদিন থানায় আরও একটি অভিযোগ দায়ের করা হয়েছে। বিশ্বভারতীর কর্মসমিতির সদস্য মঞ্জুমোহন মুখোপাধ্যায়, অধ্যাপক বিপ্লবলৌহ চৌধুরী-সহ একাধিক অধ্যাপক, অধ্যাপিকার নাম রয়েছে অভিযোগপত্রে। এসব ঘটনা ঘিরে মঙ্গলবার সকাল থেকে নতুন করে বাড়ল বিক্ষোভের আগুন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Protest, #Molestation, #Visva Bharati, #FIR

আরো দেখুন