দেশ বিভাগে ফিরে যান

ফের দলিত মহিলার ধর্ষণ, কলঙ্কিত যোগী রাজ্য

September 1, 2021 | 2 min read

অবশেষে গুরুগ্রামে দলিত নাবালিকাকে ধর্ষণ ও খুনের ঘটনায় অভিযুক্তকে গ্রেপ্তার করল পুলিস। ধৃত ব্যক্তির নাম প্রবীণ ভার্মা। গত ২৩ আগস্ট ওই নাবালিকার মৃত্যুর খবর পাওয়া যায়। তারপর গত এক সপ্তাহ ধরেই এই ঘটনায় অভিযুক্তকে গ্রেপ্তারের দাবিতে সরব ছিল বিরোধী দল কংগ্রেস সহ একাধিক মানবাধিকার সংগঠন। ঘটনার তীব্র নিন্দা করেছেন লোকসভার বিরোধী দলনেতা অধীর চৌধুরীও। এদিন কলকাতায় এ প্রসঙ্গে তিনি বলেছেন, ‘ন্যক্কারজনক ঘটনা। নিন্দা করার কোনও ভাষা নেই।’ অভিযুক্তদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠিও পাঠিয়েছেন তিনি। দিল্লির এই মর্মান্তিক ঘটনাকে ঘিরে উত্তাল পরিস্থিতির মধ্যে এদিন যোগীরাজ্যে এক দলিত মহিলাকে গণধর্ষণের অভিযোগ সামনে এসেছে। এই নিয়ে উত্তপ্ত ভোটমুখী উত্তরপ্রদেশ। রাজ্যের আইনশৃঙ্খলার অবনতি নিয়ে যোগী সরকারকে একহাত নিয়েছেন বিরোধীরা। 


উত্তর দিল্লির নারেলা এলাকার একটা ভাড়া বাড়ির বাসিন্দা ওই নাবালিকার পরিবার। বাড়ির মালকিনের বাপের বাড়ি গুরুগ্রামে। ধৃত প্রবীণ তাঁর ভাই। নাবালিকার বাবার অভিযোগ, মালকিনের অনুরোধে গত ১৭ আগস্ট মেয়েকে গুরুগ্রামে পাঠিয়েছিলেন তিনি। কয়েকদিন মালকিনের বাপের বাড়িতেই ছিল সে। গত ২৩ আগস্ট বিকেল তিনটের সময় সেখান থেকে ফোন করে বলা হয়, তাঁর মেয়ে মারা গিয়েছে।

সন্ধ্যা সাতটা নাগাদ একটি অ্যাম্বুলেন্সে করে নারেলাতে দেহ নিয়ে আসে প্রবীণ ও তার দলবল। দ্রুত সৎকারের জন্য চাপও দেয় তারা। কিন্তু নাবালিকার বাবা বেঁকে বসেন। পুলিসের দ্বারস্থ হন তিনি। পুলিস এসে নাবালিকার দেহ ময়নাতদন্তের জন্য নিয়ে যায়। পরিস্থিতি বেগতিক বুঝে বেপাত্তা হয়ে যায় প্রবীণ।

পুলিসের কাছে প্রবীণের নামে অভিযোগও দায়ের করে নাবালিকার পরিবার। সেই থেকে প্রবীণকে খুঁজছিল পুলিস। এদিন গুরুগ্রামের বাড়িতে হানা দিয়ে তাকে গ্রেপ্তার করা হয়। এদিন দিল্লি প্রদেশ কংগ্রেসের সভাপতি অনিল কুমারের নেতৃত্বে এক প্রতিনিধি দল দেখা করে ওই নাবালিকার পরিবারের সঙ্গে। ধৃতের কঠোর শাস্তির দাবি তুলেছে তারা। অন্যদিকে, উত্তরপ্রদেশের কৌশাম্বি জেলায় এক দলিত মহিলাকে গণধর্ষণের ঘটনাটি গত বৃহস্পতিবারের। পুলিস সূত্রের খবর, সেদিন সন্ধ্যা সাতটা নাগাদ ফতেপুরে পিসির বাড়ি যাওয়ার জন্য উদিন খুর্দ গ্রামে বাসের অপেক্ষা করছিলেন তিনি। তখনই চারজন যুবকের একটি দল গাড়িতে আসে। তারা জোর করে ওই মহিলাকে তুলে নিয়ে যায় একটি নির্জন জায়গায়। সেখানে চারজন মিলে তাঁকে ধর্ষণ করে বলে মহিলার অভিযোগ। পরে কোনওরকমে যুবকদের হাত থেকে নিজেকে ছাড়িয়ে পিসির বাড়ি চলে আসেন তিনি। সোমবার স্থানীয় থানায় অভিযোগও দায়ের করেন। ফতেপুরের জেলা পুলিস সুপার রাধেশ্যাম বিশ্বকর্মা জানিয়েছেন, অভিযুক্তদের তিনজনকেই গ্রেপ্তার করা হয়েছে। তাদের সবার বাড়ি কৌশাম্বি জেলায়। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Rape, #yogi adityanath, #UP

আরো দেখুন