কলকাতা বিভাগে ফিরে যান

মোদীর কৃষি আইনের প্রতিবাদে ২৭শে সেপ্টেম্বর ফের ভারত বনধের ডাক

September 11, 2021 | < 1 min read

বিতর্কিত তিন কৃষি আইনের প্রতিবাদে আগামী ২৭ শে সেপ্টেম্বর দেশব্যপী ধর্মঘটের ডাক দিল কৃষক সংগঠনগুলি। কৃষকদের সংগঠন সংযুক্ত কিষান মোর্চা ধর্মঘটের ডাক দিয়েছে। সংগঠনের তরফে এই ধর্মঘটকে সর্বতোভাবে সফল করার জন্য দেশবাসীকে আবেদন করা হয়েছে।

কৃষকদের ডাকা এই ধর্মঘটকে পূর্ণ সমর্থন জানিয়েছে কংগ্রেস। প্রথম থেকেই কৃষি বিলের বিরূদ্ধে হয়ে আসা কৃষক আন্দোলনকে সমর্থন জানিয়েছিলেন প্রাক্তন কংগ্রেস সভাপতি তথা কংগ্রেস শীর্ষনেতা রাহুল গান্ধী। কংগ্রেসের তরফে নব নিযুক্ত কৃষক আন্দোলন কমিটির সদস্য দিগ্বিজয় সিংয়ের বক্তব্য অনুযায়ী দেশের সব অ- বিজেপি দলগুলির উচিৎ এই ধর্মঘটকে সমর্থন করা।

গত রবিবার উত্তর প্রদেশের মুজফফরনগরে সংযুক্ত কিষান মোর্চার ডাকে ১৫ টি রাজ্যের ৩০০ টি কৃষক সংগঠনের প্রতিনিধিরা একত্রিত হন। কৃষক নেতাদের মতে, কেন্দ্রের সরকার অনেক সময়ই বলেছিল যে মুষ্ঠিমেয় কিছু কৃষক নিজেদের স্বার্থসিদ্ধির জন্য এই আন্দোলন করছে, এখন তাঁরা এসে কৃষক ঐক্য চাক্ষুস করে যাক। এবং খুব দ্রুত প্রমাণিত হবে জাত, ধর্ম, বর্ণ, নির্বিশেষে সর্বস্তরের মানুষ এই আন্দোলনকে সমর্থন করছেন।

রবিবার, সংযুক্ত কিষাণ মোর্চার তরফে জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে “আমাদের এই মহাসংগঠন কেন্দ্রের মোদী সরকার ও রাজ্যের যোগী সরকারকে কৃষক, খেতমজুর ঐক্য ও তাঁদের ক্ষমতা সম্পর্কে অবহিত করবে’।

আগামী ১৫ই সেপ্টেম্বর, আন্তর্জাতিক গণতন্ত্র দিবস উপলক্ষে রাজস্থানের জয়পুরে সংযুক্ত কিষান মোর্চার ডাকে ‘ কিষান সংসদের ‘ আয়োজন করা হয়েছে। কৃষক সংগঠন গুলির তরফে রীতিমতো হুমকির সুরে জানানো হয়েছে যে আগামী উত্তরাখণ্ড ও উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে বিজেপির বিরুদ্ধে প্রচার করবেন তাঁরা। এবং তাঁদের দাবিগুলো যদি কেন্দ্রীয় সরকার পূরণ না করে তবে আগামী লোকসভা নির্বাচনেও বিজেপির বিরোধিতায় নামবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bharat Bandh, #PM Narendra Modi, #Farmers law

আরো দেখুন