রাজ্য বিভাগে ফিরে যান

শিশুদের জন্য কোন জেলায় কত আইসিইউ বেড বাড়ল রাজ্যে? জেনে নিন

September 18, 2021 | 2 min read

জ্বরে আক্রান্তের (Viral Fever) সংখ্যা বেড়েই চলেছে। উত্তরবঙ্গের একাধিক জেলায় জ্বরের প্রকোপ মারাত্মক। ভাইরাল জ্বর, নিউমোনিয়া, রেসপিরেটারি ভাইরাসের সংক্রমণ ছড়িয়েছে কলকাতা শহরেও। প্রায় প্রতিদিনই ধুম জ্বর ও অন্যান্য উপসর্গ নিয়ে বাচ্চাদের হাসপাতালে নিয়ে আসছেন বাবা-মায়েরা। ভর্তি করে চিকিৎসা করতে হচ্ছে অনেকেই। উত্তরবঙ্গের জলপাইগুড়ি, মালদা, রায়গঞ্জের অবস্থা আরও করুণ। শিশুদের জন্য বেডের আকাল দেখা দিয়েছে। তাই রাজ্য স্বাস্থ্য দফতরের উদ্যোগে এক ধাক্কায় শিশুদের আইসিইউ বা পেডিয়াট্রিক ইনটেনসিভ কেয়ার ইউনিটে বেডের সংখ্যা বাড়ানো হয়েছে।

কলকাতার আরজি কর, এসএসকেএম, মেডিক্যাল কলেজ, ন্যাশনাল মেডিক্যাল কলেজ থেকে শুরু করে বাঁকুড়া ও মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ, জলপাইগুড়ি সদর হাসপাতাল, রায়গঞ্জ সরকারি মেডিক্যাল কলেজ সহ একাধিক জেলা হাসপাতাল ও মেডিক্যাল কলেজে শিশুদের জন্য পেডিয়াট্রিক বেড বাড়ানো হয়েছে। রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রে খবর, এতদিন রাজ্যের ২১টি  হাসপাতালে মোট পেডিয়াট্রিক বেড ছিল ২৪৪টি, এখন তা আরও বাড়ানো হয়েছে ৪৩৫টি। শিশুদের জন্য এখন পেডিয়াট্রিক ইনটেনসিভ কেয়ার ইউনিটে মোট বেডের সংখ্যা হয়েছে ৬৭৯টি।

স্বাস্থ্য দফতর সূত্রে খবর, উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ থেকে বিশেষজ্ঞের দলকে পাঠানো হয়েছে জলপাইগুড়ি সদর হাসপাতালে। গত তিনদিনে এই হাসপাতালেই দুই শিশুর মৃত্যু হয়েছে অজানা জ্বরে। মঙ্গলবার জলপাইগুড়িতে বছর ছয়েকের এক শিশুর মৃত্যু হয়েছে, যার শরীরে ভাইরাল নিউমোনিয়ার উপসর্গ পাওয়া গিয়েছিল। বুধবার মাত্র দু’দিনের জ্বরে মারা গেছে তিন মাসের একটি শিশু। বিশেষজ্ঞের টিম বলছে, ১ থেকে ১৫ সেপ্টেম্বরের মধ্যে জলপাইগুড়ি সদর হাসপাতালে জ্বর, ডায়েরিয়া, শ্বাসের সমস্যা ও অন্যান্য উপসর্গ নিয়ে ১১৯৫ জন ভর্তি হয়েছে। এখনও অবধি ২ জনের মৃত্যুর খবর মিলেছে। জলপাইগুড়ি ও আশপাশের এলাকায় হাসপাতালগুলিতে ভর্তি রোগীর সংখ্যা দু’হাজার ছাড়িয়েছে। বেডের অভাবে একই শয্যায় দু’জন করে থাকতে হচ্ছে। সেই জন্য তড়িঘড়ি শিশুদের জন্য বাড়তি আইসিইউ বেডের বন্দোবস্ত করা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#bed, #ICU, #children

আরো দেখুন