দেশ বিভাগে ফিরে যান

বিচার ব্যবস্থায় মহিলাদের ৫০ শতাংশ সংরক্ষণের দাবি সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির

September 27, 2021 | 2 min read

ছবি সৌজন্যে: ipleaders

সংসদ ও বিধানসভাগুলিতে মহিলাদের জন্য ৩৩ শতাংশ আসন সংরক্ষণের দাবি এখনও পূরণ হয়নি। সংসদের দু’কক্ষে পাশই হয়নি মহিলা সংরক্ষণ বিল। এরই মধ্যে রবিবার বিচার ব্যবস্থায় মহিলাদের ৫০ শতাংশ সংরক্ষণের পক্ষে সওয়াল করলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রামনা।

পাশাপাশি, আইন কলেজগুলিতে ছাত্রীদেরআসন বাড়ানোর দাবিকেও সমর্থন জানিয়েছেন তিনি।  রবিবার শীর্ষ আদালতে মহিলা আইনজীবীরা একটি অনুষ্ঠানের আয়োজন করেছিলেন। সেখানে রামনা এবং সদ্য নিযুক্ত ন’জন বিচারপতিকে সংবর্ধনা দেওয়া হয়। সেখানে বক্তব্য রাখতে গিয়ে প্রধান বিচারপতি বলেন, এটা আপনাদের অধিকার। বিচার ব্যবস্থা ও আইন কলেজগুলিতে সংরক্ষণের দাবি আপনারা তুলতেই পারেন।  তিনি আরও বলেন, বিচার ব্যবস্থায় মহিলাদের জন্য ৫০ শতাংশ সংরক্ষণ প্রয়োজন। হাজার বছরের অবহেলার পর এটা আপনাদের প্রাপ্য। এরপরই পরিসংখ্যান তুলে ধরে দেশের বিভিন্ন আদালতে মহিলা বিচারক-বিচারপতি ও আইনজীবীদের অভাবের কথা উল্লেখ করেন বিচারপতি রামনা। তিনি জানান, নিম্ন আদালতগুলিতে বিচারকদের মধ্যে মহিলাদের সংখ্যা ৩০ শতাংশেরও কম। হাইকোর্টের ক্ষেত্রে তা ১১.৫ শতাংশ। সুপ্রিম কোর্টে মহিলা বিচারপতি রয়েছেন ১১-১২ শতাংশ।

দেশে মহিলা আইনজীবীর অভাবের কথাও উল্লেখ করেছেন রামনা। তিনি বলেন, দেশে ১৭ লক্ষের মতো আইনজীবী রয়েছেন। তাঁদের মধ্যে মাত্র ১৫ শতাংশ মহিলা। রাজ্যের বার কাউন্সিলগুলিকে মহিলা প্রতিনিধিদের সংখ্যা ২ শতাংশেরও কম। শুধু তাই নয়, বার কাউন্সিলের ন্যাশনাল কমিটিতে একজনও মহিলা নেই।  ইতিমধ্যেই এই নিয়ে আমি প্রশ্ন তুলেছি। অবিলম্বে  প্রয়োজনীয় সংশোধন করতে হবে।  


কর্মক্ষেত্রে মহিলা আইনজীবীরা বিভিন্ন সমস্যার মুখে পড়েন। সে বিষয়গুলিও উল্লেখ করেছেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি। এরমধ্যে যথাযথ কাজের পরিবেশ, বাথরুম, ক্রেস না থাকার মতো সমস্যাগুলি রয়েছে। রামনা বলেন, পরিকাঠামোগত বিষয়গুলি সমাধান করার চেষ্টা করছি। এই নিয়ে সংশ্লিষ্ট আধিকারিকদের প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়েছে। এদিন মহিলাদের দাবি-দাওয়ার সমর্থনে বলতে গিয়ে কার্ল মার্কসের একটি উদ্ধৃতি তুলে ধরেন প্রধান বিচারপতি। বর্তমান সময়ের পরিপ্রেক্ষিতে সেটির ব্যাখ্যাও দেন তিনি। বিচারপতি রামনা বলেন, আপনাদের কার্ল মার্কসের একটি বক্তব্য মনে করিয়ে দিতে চাই। শ্রমিকদের উদ্দেশে তিনি বলেছিলেন, ‘দুনিয়ার মজদুর এক হও। শৃঙ্খল ছাড়া হারানোর আর কিছু নেই’। এই বক্তব্য কিছুটা পরিবর্তন করে বলতে চাই – ‘দুনিয়ার মহিলা এক হও। শৃঙ্খল ছাড়া তোমাদের হারানোর কিছু নেই।’ এদিন বিশ্ব কন্যা দিবসে সকলকে শুভেচ্ছাও জানিয়েছেন তিনি। প্রসঙ্গত, চলতি মাসে এই নিয়ে দ্বিতীয়বার বিচার ব্যবস্থায় মহিলা প্রতিনিধিত্ব বাড়ানো নিয়ে সরব হলেন বিচারপতি রামনা।

TwitterFacebookWhatsAppEmailShare

#judiciary system, #women reservation, #court

আরো দেখুন