রাজ্য বিভাগে ফিরে যান

জোট শেষ, কংগ্রেসের সঙ্গে আলোচনা না করেই ৪ কেন্দ্রে প্রার্থী ঘোষণা বামফ্রন্টের

October 4, 2021 | 2 min read

রাজ্যের চার কেন্দ্রের আসন্ন উপনির্বাচনের জন্য প্রার্থী ঘোষণা করে দিল বামেরা। কংগ্রেসের (Congress) সঙ্গে কোনওরকম আলোচনা না করে একতরফা চার কেন্দ্রেই নিজেদের প্রার্থীদের নাম ঘোষণা করে দিয়েছে বামফ্রন্ট। যার অর্থ, কার্যত সরকারিভাবে বাম-কংগ্রেস জোটে ছেদ পড়ে গেল।

আগামী ৩০ অক্টোবর রাজ্যের চার কেন্দ্রের উপনির্বাচন (West Bengal By-Election)। এই চার কেন্দ্রের জন্য শাসকদল তৃণমূল কংগ্রেস ইতিমধ্যেই প্রার্থী ঘোষণা করে দিয়েছে। সোমবার তালিকা প্রকাশ করল বামেরা। প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে পরীক্ষিত মুখকেই গুরুত্ব দিয়েছেন বিমান বসুরা (Biman Bose)। চার কেন্দ্রের মধ্যে দুই কেন্দ্রে প্রার্থী দেবে সিপিএম। ফরওয়ার্ড ব্লক এবং আরএসপি (RSP) প্রার্থী দেবে একটি করে কেন্দ্রে।

দিনহাটা কেন্দ্র থেকে ফরওয়ার্ড ব্লকের টিকিটে লড়বেন আব্দুর রউফ। তিনি ফরওয়ার্ড ব্লকের পুরনো সৈনিক। একটা সময় বিধায়কও ছিলেন। একুশের বিধানসভা নির্বাচনেও দিনহাটায় প্রার্থী ছিলেন রাউফ। দক্ষিণ ২৪ পরগণার গোসাবা কেন্দ্রে আরএসপির তরফে প্রার্থী করা হয়েছে অনিল চন্দ্র মণ্ডলকে। নদিয়ার শান্তিপুরে সিপিএমের টিকিটে লড়বেন সৌমেন মাহাতো। দীর্ঘদিন দলীয় সংগঠনের সঙ্গে যুক্ত সৌমেন এলাকায় সমাজসেবী হিসাবে পরিচিত। এই শান্তিপুর কেন্দ্রে ২০১৬ সাল থেকে লড়ে আসছে কংগ্রেস প্রার্থীরা। এবার কংগ্রেসকে না জানিয়েই প্রার্থী ঘোষণা করল বামফ্রন্ট। খড়দহে ২০২১ বিধানসভার প্রার্থী দেবজ্যোতি দাসকেই ফের টিকিট দেওয়া হল। শিক্ষিত এবং মার্জিত মুখ হিসাবেই ফের অগ্রাধিকার পেলেন তিনি।

সদ্য রাজ্যের যে তিন কেন্দ্রে ভোট হল, তার সবকটিতেই বামেদের জামানত বাজেয়াপ্ত হয়েছে। যার ব্যাখ্যা হিসাবে সিপিএম (CPM) নেতারা বলছেন, আপাতত তাঁরা ভোট নিয়ে চিন্তিত নন। তাঁরা সংগঠন শক্ত করার কথা ভাবছেন। এখন এই চার কেন্দ্রে প্রার্থী ভোটের জন্য দেওয়া হল, নাকি শুধু সংগঠনের জন্য, সেটাই এখন দেখার। তবে, বামেদের এভাবে চার কেন্দ্রে প্রার্থী ঘোষণা কার্যত সরকারিভাবে বাম-কংগ্রেস জোটে ইতি টেনে দিল। এরপর কংগ্রেস কী করে, সেদিকে তাকিয়ে রাজনৈতিক মহল।

এদিকে, সিপিএমের যুব সংগঠনে রদবদলের কথাও সোমবারই সরকারিভাবে ঘোষণা করা হল। DYFI-এর রাজ্য সম্পাদক হলেন মীনাক্ষী মুখোপাধ্যায়। তিনি আগে সংগঠনের সভাপতি ছিলেন। নবনির্বাচিত সভাপতি হলেন ধ্রুবজ্যোতি সাহা। সম্পাদক পদ থেকে সরে যেতে হল সায়নদীপ মিত্রকে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Congress, #Cpim, #Biman Bose, #By Election, #candidates

আরো দেখুন