কলকাতা বিভাগে ফিরে যান

পুজোর অনুদান মামলায় মিলল কলকাতা হাইকোর্টের সবুজ সংকেত

October 8, 2021 | < 1 min read

ক্লাবগুলিকে পুজোর (Durga Puja 2021) অনুদান দেওয়া নিয়ে রইল না কোনও বাধা। পুজোর অনুদান মামলায় মিলল কলকাতা হাইকোর্টের সবুজ সংকেত। কীভাবে টাকা খরচ করবে ক্লাবগুলি, রাজ্য সরকারকে সেই সংক্রান্ত নির্দেশিকা জারির নির্দেশ হাইকোর্টের। রাজ্য সরকার নির্ধারিত সময়ের মধ্যে নির্দেশিকা জারি না করলে গত বছরের নির্দেশিকা অনুযায়ী অনুদান ব্যয় করতে পারবে ক্লাব কর্তৃপক্ষ। সে সংক্রান্ত রিপোর্টও জমা দিতে হবে হাইকোর্টে।

পুজোর আগেই ক্লাবগুলিকে ৫০ হাজার টাকা করে অনুদান দেওয়ার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ইতিমধ্যেই রাজ্যের মোট ৪০ হাজার ৩৮২টি পুজোকে অনুদানের জন্য ২০১.৯১ কোটি টাকার বিজ্ঞপ্তি জারিও হয়েছে। তারই বিরোধিতা করে জনস্বার্থ মামলা দায়ের হয়। পুজোর আগে কলকাতা হাইকোর্টে শুক্রবারই ছিল ওই মামলার শুনানি।

শুনানি চলাকালীন হাইকোর্টের তরফে প্রশ্ন করা হয় কোভিড পরিস্থিতিতে কেন ক্লাবগুলিকে অনুদান দেওয়া হচ্ছে? সে প্রশ্নের জবাবে অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় জানান, ক্লাবগুলি যে কোনও সময়েই জনগণের পাশে দাঁড়ায়। করোনা পরিস্থিতিতেও তারা সাধারণ মানুষের জন্য অনেক কিছু করেছে। জনকল্যাণমূলক কাজে ক্লাবগুলিকে সাহায্য করার জন্যই তাদের অনুদান দেওয়ার সিদ্ধান্ত। এরপরই হাইকোর্ট অনুদান মামলায় সবুজ সংকেত দেয়।

তবে হাইকোর্টের তরফে জানানো হয়েছে, কোন খাতে ওই অনুদানের অর্থ খরচ করা হবে, সে সংক্রান্ত নির্দেশিকা জারি করতে হবে রাজ্য সরকারকে। যদি নির্দেশিকা জারি না হয় তবে গত বছরের মতো অনুদান ব্যয় করতে হবে। অনুদান কোন খাতে খরচ করা হল, সে সংক্রান্ত রিপোর্ট কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) জমা দিতে হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Durga Puja 2021

আরো দেখুন