কলকাতা বিভাগে ফিরে যান

খাঁ খাঁ করছে শ্রীভূমি, একরাতেই চিত্র বদলে গেল বুর্জ খালিফায়

October 14, 2021 | 2 min read

একরাতেই চিত্র বদলে গেল শ্রীভূমি স্পোর্টিং ক্লাব (Sreebhumi Sporting Club) চত্বরে। নবমীর সকাল থেকেই খাঁ খাঁ করছে বুর্জ খলিফার পুজো মণ্ডপ (Burj Khalifa Pandal)। অষ্টমীর মধ্যরাতে পুজো মণ্ডপ বন্ধের নির্দেশ আসার পর থেকেই হঠাৎ করেই যেন ভিড় উধাও মণ্ডপ চত্বরে। মহালয়ার দিন থেকে যেখানে সব পথ এসে মিশছিল যেখানে, বৃহস্পতিবার সকালে সেই বুর্জ খলিফাই কার্যত জনশূন্য। দর্শনার্থীদের জন্য বন্ধ মণ্ডপের দরজা। কেবলমাত্র পুজো কমিটির কর্তারা নবমী পুজোর আয়োজনে ব্যস্ত।

বিধাননগর কমিশনারেটের ডিসি বলেন, ‘অতিরিক্ত ভিড়ের কারণেই শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের পুজো মণ্ডপ বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন থেকে আর ওই মণ্ডপে কোনও দর্শনার্থীকে প্রবেশ করতে দেওয়া হবে না।’ পাশাপাশি বিধাননগর ট্র্যাফিকের তরফেও জানানো হয়েছে, জনস্রোতের চাপে কার্যত স্তব্ধ হয়ে গিয়েছিল VIP রোড ও লেকটাউন চত্বর। গাড়ির গতি স্লথ হয়ে গিয়েছিল উল্টোডাঙায়। সব মিলিয়ে বুর্জ খলিফা মণ্ডপের জেরে করোনা সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা ক্রমশ বাড়ছিল।

এদিকে, প্রশাসন ও ক্লাব কর্তৃপক্ষের ঘোষণার পরও নবমীর সকালে বুর্জ খলিফা দর্শনে চলে এসেছিলেন কিছু মানুষ। তবে তাঁদের বিষন্ন মুখেই ফিরে যেতে হল। VIP রোড থেকেই তাঁদের ফিরিয়ে দিল পুলিশ। ব্যারিকেড দিয়ে পুরো এলাকা ঘিরে ফেলা হয়েছে। কাউকেউ শ্রীভূমিমুখী হতে দেওয়া হচ্ছে না। ক্ষুব্ধ দর্শনার্থীদের মধ্যে থেকে অনেককে বলতে শোনা যায়, ‘কেনই বা এমন মণ্ডপ করে আবার কেনই বা বন্ধ করে দেয়।’ দর্শনার্থীদের অবগত করতে মাইকিং করা হচ্ছে পুলিশের তরফে।

প্রথম থেকেই মন্ত্রী সুজিত বসুর (Sujit Basu) এই পুজোকে ঘিরে এক আলাদাই উন্মাদনা তৈরি হয়েছিল উৎসবপ্রিয় মানুষের মধ্যে। দিন দিন বেড়ে চলা জনপ্লাবনে করোনা সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা আরও বাড়িয়ে তুলছিল। বাড়তি ঝুঁকি না নিয়ে অবশেষে দর্শনার্থীদের প্রবেশ নিষিদ্ধ করা হল এই মণ্ডপে। অষ্টমী শেষে মধ্যরাতে একটি সাংবাদিক বৈঠক করে নিজেই এ কথা ঘোষণা করেন প্রধান পৃষ্ঠপোষক সুজিত বসু। প্রথমে বিমান চলাচলে বিঘ্ন ঘটায় আঙুল উঠেছিল মণ্ডপের গায়ে লাগানো লেজার লাইটের উপর। চিঠিও পৌঁছেছিল এই নিয়ে। যদিও উদ্যোক্তারা তা অস্বীকার করেন। তবে সপ্তমীর সন্ধ্যায় রাতারাতি বন্ধ করে দেওয়া হয় বুর্জ খলিফার লেজার আলোর প্রদর্শনী। অষ্টমীর বিকেল থেকে ভিড় যেন সব রেকর্ড ছাপিয়ে যায়। কার্যত স্তব্ধ হয়ে পড়ে লেকটাউন-উল্টোডাঙা চত্বরের যান চলাচল। আর এবার মণ্ডপের দরজাই বন্ধ করে দেওয়া হল দর্শনার্থীদের জন্য। দর্শনার্থীদের জন্য প্যান্ডেল বন্ধ হলেও শ্রীভূমিতে পুজোর বাকি কাজ চলবে নিয়মমাফিকই।

TwitterFacebookWhatsAppEmailShare

#Burj Khalifa, #No entry, #Sreebhumi sporting club

আরো দেখুন