দেশ বিভাগে ফিরে যান

মধ্যবিত্তের জন্য সুখবর, পুজোর মধ্যেই কমতে চলেছে ভোজ্য তেলের দাম

October 15, 2021 | < 1 min read

বাড়তে থাকা জিনিসপত্রের দামের ধাক্কায় নাভিশ্বাস মধ্যবিত্তের। পেট্রল-ডিজেল হোক কিংবা রান্নার গ্যাস, নিত্যপ্রয়োজনীয় সব দ্রব্যের দামই লাফিয়ে বেড়েছে। এর মধ্যে রয়েছে ভোজ্য তেল। এবার সেই ভোজ্য তেলের (Edible oil) দাম কমাতেই পদক্ষেপ মোদী সরকারের। ইতিমধ্য়েই দেশের সব প্রধান ভোজ্য তেল উৎপাদনকারী রাজ্যের কাছে নির্দেশ দেওয়া হয়েছে।

ঠিক কী নির্দেশ দেওয়া হয়েছে? সেই নির্দেশে জানিয়ে দেওয়া হয়েছে ভোজ্য তেলের উপর থেকে বহিঃশুল্ক ও কৃষি কর হ্রাস করছে কেন্দ্র। সেই নির্দেশ মেনে রাজ্যগুলিকে নিশ্চিত করতে হবে যেন ভোজ্য তেলের দাম কমানো হয়। মনে করা হচ্ছে, এর ফলে একলাফে ভোজ্য তেলের দাম কেজিপিছু ১৫ থেকে ২০ টাকা কমতে পারে।

কতটা কমানো হল শুল্ক? জানা যাচ্ছে, সূর্যমুখী, সোয়াবিন, পাম তেলের উপরে শুল্ক ৩২.৫ শতাংশ থেকে কমিয়ে ১৭.৫ শতাংশ করা হয়েছে। জানা যাচ্ছে, উৎসবের মরশুমে খুচরো বাজারে ভোজ্য তেলের বাড়তে থাকা দামের দিকে লক্ষ্য রেখেই এই সিদ্ধান্ত কেন্দ্রের। নিশ্চিত ভাবেই এই সিদ্ধান্তে মুখে হাসি ফুটবে মধ্যবিত্তের। ৩১ মার্চ ২০২২ পর্যন্ত এই আদেশ জারি থাকবে বলে জানা গিয়েছে। উল্লেখ্য, এর আগেই তেল তৈলবীজের স্টক সীমা আরোপের নির্দেশ দেওয়া হয়েছিল কেন্দ্রের তরফে।

কেন্দ্রের নয়া নির্দেশটি ভোজ্য তেলের দাম কমাতে শুরু করলেও ওয়াকিবহাল মহলের ধারণা, সিদ্ধান্তটি যে সময়ে নেওয়া হল, সেটি কৃষকদের জন্য সমস্যা তৈরি করতে পারে। এতে কৃষকদের রোজগারের উপরে প্রভাব পড়বে। সবেমাত্র শুরু হয়েছে সোয়াবিন ও অন্যান্য তৈলবীজের উৎপাদন। এই সময়ে বাজারমূল্য হ্রাস পাওয়ার ফলে কৃষকদের মূল্য আদায়ের পরিমাণও কমবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Edible oil, #Modi Government

আরো দেখুন