তথ্য যাচাই বিভাগে ফিরে যান

মোদীর জমানায় ভারতীয় পাসপোর্টের গুরুত্ব বেড়েছে? অমিত শাহের এই দাবির সত্যতা কতোটা?

October 18, 2021 | < 1 min read

গোয়ার একটি কর্মিসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশংসায় পঞ্চমুখ হন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। অমিত শাহের কথায়, বিদেশে ভারতীয় পাসপোর্টের গুরুত্ব বাড়িয়েছেন মোদী। বিদেশে ভারতীয়দের ‘মোদীর দেশের লোক’ বলে পরিচয় দেওয়া হয় বলে দাবি করেন তিনি। এনডিএ সরকারের আমলে দেশে ব্যাপক উন্নয়ন হয়েছে বলেও মন্তব্য করেন শাহ।

অমিতের কথায়, দেশের বাসিন্দারা এখন বিদেশে গিয়ে ভারতীয় পাসপোর্ট দেখালে সেখানকার আধিকারিকরা অত্যন্ত ভালো ব্যবহার করেন এবং ভারতীয়দের ‘মোদীর দেশের লোক’ বলে পরিচয় দেন। নরেন্দ্র মোদী ভারতীয় পাসপোর্টের গুরুত্ব বাড়িয়ে দিয়েছেন মোদী। সাধারণ নির্বাচনে বিজেপি সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জেতার কারণেই এটা সম্ভব হয়েছে। এই দাবির সত্যতা কতোটা? তথ্য কিন্তু উল্টো কথা বলছে।

কিন্তু তথ্য অনুযায়ী, ২০২০ সালের পর ভারতের পাসপোর্ট ৮২ থেকে ৯০ নম্বরে নেমে এসেছে। ভারতীয় পাসপোর্টের স্কোর ৫৮। অর্থাৎ ভারত ৫৮ টি দেশে ভারতীয়রা ভিসা ছাড়াই যেতে পারেন। ভারতের সাথে একই স্থানে রয়েছে মধ্য এশিয়ার তাজাকিস্তান এবং পশ্চিম আফ্রিকার বুরকিনা ফাসো। যেখানে জাপান, সিঙ্গাপুর পাসপোর্ট যাদের আছে তারা ১৯২ টি দেশ ভিসা ছাড়া যেতে পারেন। জার্মানি এবং দক্ষিণ কোরিয়ার পাসপোর্ট যাদের আছে তারা ১৯০ টি দেশে ভিসা ছাড়া যেতে পারবেন। সবার পিছনে রয়েছে আফগানিস্তান। তাদের মাত্র ২৬ টি দেশে ভিসা ছাড়া যাওয়ার অনুমতি রয়েছে।

সুতরাং মোদী জমানায় ভারতীয় পাসপোর্টের গুরুত্ব বেড়েছে, অমিত শাহের এই দাবিটি সম্পূর্ণ ভুল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Amit shah, #Fact Check, #Indian Passport, #Narendra Modi, #fake News

আরো দেখুন