রাজ্য বিভাগে ফিরে যান

৩০ অক্টোবর বাংলার উপনির্বাচনে কেন্দ্রীয় বাহিনীর সংখ্যা কেন ৮০ থেকে হঠাৎ বাড়িয়ে ৯২? উঠছে প্রশ্ন

October 21, 2021 | < 1 min read

আগামী ৩০ অক্টোবর গোসাবা, খড়দহ, দিনহাটা ও শান্তিপুরে উপনির্বাচন রয়েছে। সেখানে মোট ৯২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী কেন লাগবে তা জানানো হয়নি। এবার হঠাৎ অতিরিক্ত ১২ কোম্পানি বাহিনী মোতায়েনের কথা জানিয়েছে নির্বাচন কমিশন। সম্প্রতি বিজেপি নেতারা নির্বাচন আধিকারিকের অফিসে গিয়েছিলেন। তারপরই এই ১২ কোম্পানি বেড়ে গেল বলে মনে করছেন রাজনৈতিক কুশীলবরা।

কোথায় কত কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে?‌ নির্বাচন কমিশন সূত্রে খবর, দিনহাটায় থাকবে ২৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, শান্তিপুরে ২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, খড়দহে ২০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী এবং গোসাবায় ২৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে। বিএসএফের পাশাপাশি সিআরপিএফ, সিআইএস‌এফ, এসএসবি, আইটিবিপির জওয়ানরাও থাকবেন। সম্প্রতি দুই কেন্দ্রের পূর্ণাঙ্গ নির্বাচন এবং ভবানীপুর উপনির্বাচনের জন্য মোট ৭২ কোম্পানি বাহিনী মোতায়েন করেছিল নির্বাচন কমিশন। এবার সেখানে একটিমাত্র কেন্দ্র বেড়েছে। তার জন্য এত বাহিনী উঠেছে প্রশ্ন।

উল্লেখ্য, একুশের নির্বাচনে খড়দহ বিধানসভা কেন্দ্রের তৃণমূল কংগ্রেস প্রার্থী কাজল সিনহা ফলপ্রকাশের আগের দিনই প্রয়াত হন। আর ১২ মে বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়েছিলেন বিজেপির দুই সাংসদ জগন্নাথ সরকার ও নিশীথ প্রামাণিক। তাঁদের কেন্দ্র শান্তিপুর–দিনহাটা। গোসাবার তৃণমূল বিধায়ক জয়ন্ত নস্করের মৃত্যু হয়। তাই এই চার কেন্দ্রে উপনির্বাচন হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#By-elections, #Election Commission of India, #Central force

আরো দেখুন