দেশ বিভাগে ফিরে যান

রুটিন মেনে বাড়ল পেট্রলের দাম, কলকাতায় ১০০ পার করল ডিজেল

October 28, 2021 | 2 min read

ফের পেট্রোল (petrol) ও ডিজেলের (diesel) দামে বৃদ্ধি এবং তা সর্বকালীন রেকর্ড। এদিন সকালে দাম বৃদ্ধির পরে তা সর্বোচ্চ উচ্চতায় পৌঁছে গিয়েছে। এদিনও সারা দেশে পেট্রোল ও ডিজেলের দামে লিটার পিছু ৩৫ পয়সা করে বৃদ্ধি হয়েছে। আর দেশের মধ্যে এই দুই জ্বালানির দাম সব থেকে বেশি রাজস্থানের গঙ্গানগরে।

মেট্রো শহরগুলিতে পেট্রোল ও ডিজেলের দাম

এদিনের দাম বৃদ্ধির পরে দিল্লিতে পেট্রোলের দাম দাঁড়িয়েছে লিটার পিছু ১০৮.২৯ টাকা এবং ডিজেলে ৯৭.০২ টাকা। মুম্বইতে পেট্রোল ও ডিজেলের দাম যথাক্রমে ১১৪.১৪ টাকা এবং ১০৫.১২ টাকা। কলকাতায় পেট্রোল ও ডিজেলের দাম গিয়ে দাঁড়িয়েছে লিটার পিছু যথাক্রমে ১০৮.৭৮ টাকা এবং ১০০.১৪ টাকা। চেন্নাইতে এদিনের দাম বৃদ্ধির পরে পেট্রোল ও ডিজেলের দাম লিটার পিছু যথাক্রমে ১০৫.১৩ টাকা এবং ১০১.২৫ টাকা।

জ্বালানির মূল্য সব থেকে বেশি রাজস্থানের গঙ্গানগরে

দুদিন জ্বালানির দাম বৃদ্ধি হয়নি। এৎপর পরপর দুদিন দাম বাড়ল। এদিনের দাম বৃদ্ধির পরে দেশের মধ্যে রাজস্থানের গঙ্গানগরে দুই জ্বালানির মূল্য সর্বাধিক। সেখানে পেট্রোলের দাম গিয়ে দাঁড়িয়েছে লিটার পিছু ১২০.৫২ টাকা এবং ডিজেল ১১১.৩৯ টাকায়। বেঙ্গালুরুতে পেট্রোল ও ডিজেলের দাম লিটার পিছু গিয়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১২.০৬ টাকা এবং ১০২.৯৮ টাকায়। অন্যদিকে হায়দরাবাদে পেট্রোল ও ডিজেলের দাম হয়েছে যথাক্রমে ১১২.৬৪ টাকা এবং ১০৫.৮৪ টাকা।

পশ্চিমবঙ্গের ২২ শহরে ডিজেল লিটার পিছু ১০০ ছাড়িয়েছে

এদিনের দাম বৃদ্ধির পরে পশ্চিমবঙ্গের ২২ শহরে ডিজেলের মূল্য লিটার পিছু ১০০ টাকা ছাড়িয়ে গিয়েছে। জম্মু ও কাশ্মীর থেকে তামিলনাড়ু এবং গুজরাত থেকে নাগাল্যান্ড দেশের প্রায় ১৮ টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে ডিজেলের মূল্য লিটার পিছু ১০০ টাকা পার হয়ে গিয়েছে। অন্যদিকে দীর্ঘদিন আগেই দেশব্যাপী পেট্রোলের মূল্য লিটার পিছু ১০০ টাকা পেরিয়ে গিয়েছে।

বেড়েছে এক্সাইজ ডিউটি

সাধারণভাবে আন্তর্জাতিক বাজারে মূল্যবৃদ্ধির সঙ্গে আমাদের দেশে জ্বালানির মূল্যবৃদ্ধি হয়ে থাকে। তবে আন্তর্জাতিক পর্যায়ে মূল্য হ্রাস হলে, তার কোনও প্রভাব দেশে পড়ে না। কেননা এই মুহূর্তে আন্তর্জাতিক বাজারে জ্বালানির মূল্য ব্যারেল পিছু ১৯ ডলার কমে গিয়েছে। এর আগে জ্বালানির মূল্য আন্তর্জাতিক বাজারে ব্যারেল পিছু ৮৫ ডলারে পৌঁছে গিয়েছিল। সেই জায়গা থেকে দাম অনেকটাই কমেছে। কিন্তু ভারতে তা কমেনি। এক্ষেত্রে সরকার জ্বালানির ওপরে এক্সাইজ ডিউটি বাড়িয়ে দিয়েছে। এই মুহূর্তে সরকার পেট্রোলে লিটার পিছু ৩২.৯ টাকা এবং ডিজেলে লিটার পিছু ৩১.৮ টাকা এক্সাইজ ডিউটি নিয়ে থাকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#diesel, #petrol, #Petrol Diesel Price Hike

আরো দেখুন