রাজ্য বিভাগে ফিরে যান

দীর্ঘ ৬ মাস পর আজ চাকা গড়াবে লোকাল ট্রেনের

October 31, 2021 | 2 min read

দীর্ঘ প্রায় ছ’মাস পর আজ রবিবার থেকে অবশেষে গড়াতে চলেছে লোকাল ট্রেনের চাকা। যদিও এই পর্বে পূর্ব ও দক্ষিণ-পূর্ব রেল রাজ্যে স্টাফ স্পেশাল নাম দিয়ে প্রতিদিনই বেশ কিছু ইএমইউ ট্রেন চালিয়েছে। ব্যস্ততার নিরিখে দেশের মধ্যে অন্যতম যাত্রীবহুল স্টেশন হল শিয়ালদহ ও হাওড়া। এই অবস্থায় ৫০ শতাংশ যাত্রী নিয়ে লোকাল ট্রেন চালানো রেলের কাছে রীতিমতো চ্যালেঞ্জ। যদিও রবিবার ছুটির দিন হওয়ায় যাত্রী সংখ্যা অনেকটাই কম থাকবে বলে মনে করা হচ্ছে। ফলে এই দিনে পরিষেবা সংক্রান্ত বিবিধ খুঁটিনাটি দেখে নেওয়ার সুযোগ পাবেন রেলকর্তারা। হাওড়া ও শিয়ালদহ ডিভিশনের সমস্ত রেক এদিন জীবাণুমুক্ত করা হয়েছে। প্রতিটি কামরায় একটি সিট অন্তর যাত্রীদের বসার ব্যবস্থা করা হচ্ছে। পাশের সিটে থাকছে ‘ক্রশ’ দাগ। প্রতিটি স্টেশনে পাবলিক অ্যাড্রেস সিস্টেমে করোনা বিধি মেনে চলার ঘোষণা করবে রেল। একইসঙ্গে রেলের নিরাপত্তা রক্ষী ও কর্মীদের সজাগ থাকার নির্দেশ দেওয়া হয়েছে। যাত্রীদের মুখে মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে। শিয়ালদহ এবং হাওড়া স্টেশনে কোনও যাত্রী বিনা মাস্কে ধরা পড়লে ২০০ টাকা জরিমানা করা হবে। সব মিলিয়ে লোকাল যাত্রার আগে প্রস্তুতি তুঙ্গে রেলের।


এ প্রসঙ্গে শিয়ালদহের ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার (ডিআরএম) শীলেন্দ্রপ্রতাপ সিং যাত্রীদের করোনা বিধি মেনে চলার আবেদন করেছেন। তাঁর দাবি, রাজ্য সরকার কিংবা রেল আধিকারিকরা যাত্রীদের ট্রেনে ওঠা থেকে বিরত করতে পারবেন না। এক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে চলার দায়িত্ব যাত্রীদেরই নিতে হবে। শিয়ালদহ ডিভিশনের এই শীর্ষ কর্তা বলেন, রবিবার ছুটির দিন হওয়ায় আমরা সারাদিনে ৮৮০টি লোকাল পরিষেবা দেব। তবে ধীরে ধীরে শিয়ালদহ ডিভিশনে সর্বোচ্চ ৯২০টি লোকাল ট্রেনই চালানো হবে। অন্যদিকে, যাত্রীদের মাস্ক পরার পরামর্শ দিয়েছেন শীলেন্দ্রবাবু। এই মুহূর্তে শিয়ালদহ স্টেশনে প্রতিদিন ৫০ থেকে ১০০ যাত্রীকে বিনা মাস্কে হাতেনাতে ধরা হয়। জরিমানা বাবদ জনপ্রতি ২০০ টাকা করে জরিমানা করা হয়।


অন্যদিকে, একই সুর শোনা গিয়েছে হাওড়ার ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার (ডিআরএম) মণীশ জৈনের গলায়। তিনি বলেন, আমরা প্রতিনিয়ত রেকগুলি জীবাণুমুক্ত করার কাজ করি। শনিবার সেই কাজে আরও জোর দেওয়া হয়েছে। আজ হাওড়া ডিভিশনে গোটা দিনে ৩৫০টি লোকাল ট্রেন চলবে বলে জানিয়েছেন তিনি। ধীরে ধীরে এই পরিষেবাকে ৩৮০-তে নিয়ে যাওয়া হবে। মণীশবাবুর দাবি, স্টেশনগুলিতে মাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আবেদন জানানো হবে। তবে সাধারণ যাত্রীরা করোনা নিয়ে আগের তুলনায় অনেক বেশি সচেতন। তাই ভিড় নিয়ন্ত্রণে যাত্রীদের তরফে পূর্ণ সহযোগিতা পাবেন বলে আশাবাদী তিনি। হাওড়া স্টেশনে প্রতিদিন বিনা মাস্কে গড়ে ৪০ জন যাত্রীকে জরিমানা করা হচ্ছে। এই নজরদারি আজ থেকে আরও তীব্র হবে বলে জানিয়েছেন হাওড়ার ডিআরএম। দক্ষিণ-পূর্ব রেলে হাওড়া-খড়্গপুর-মেদিনীপুর শাখা আজ ৪৮টি লোকাল ট্রেন চালানো হবে বলে জানা গিয়েছে। পরে ধাপে ধাপে ট্রেনের সংখ্যা আরও বাড়বে।

হাওড়া ও শিয়ালদহে দাঁড়িয়ে থাকা রেকগুলি সাফাই ও স্যানিটাইজেশনের কাজ শুরু করেছে রেল। হাওড়া ডিভিশনের বামুনগাছি ইএমইউ রেল ইয়ার্ডে  এদিন সকাল থেকেই ছিল চূড়ান্ত ব্যস্ততা। কার্যত যুদ্ধকালীন তৎপরতায় স্যানিটাইজ করা হয়েছে সমস্ত লোকাল ট্রেন। যাত্রীদের বসার সিট থেকে হাতল, সবই স্যানিটাইজ করা হয়। 

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #masks, #local trains, #santisation

আরো দেখুন