খেলা বিভাগে ফিরে যান

টি২০ তে বিরাট বিপর্যয়, নিউজিল্যান্ডের কাছে লজ্জার হার ভারতের

October 31, 2021 | 2 min read

এ কোন ভারত? এ কি টি-টোয়েন্টি ক্রিকেটে তিন নম্বরে থাকা টিম ইন্ডিয়া? এই দলকেই কি সমীহ করে চলে গোটা দুনিয়া? এই ভারতের শুধু প্রথম একাদশই নয়, রিজার্ভ বেঞ্চও বিপক্ষের ত্রাস হয়ে উঠতে পারে যে কোনও মুহূর্তে! বিশ্বকাপে তো সেই টিম ইন্ডিয়ার কোনও ছিটেফোঁটাও দেখা যাচ্ছে না। পাকিস্তানের কাছে নাস্তানাবুদ হওয়ার পর নিউজিল্যান্ডের কাছেও অসহায় আত্মসমর্পণ করল বিরাটবাহিনী। আর সেই সঙ্গে আরও কঠিন হয়ে গেল শেষ চারে পৌঁছনোর রাস্তা।

২০১৬ বিশ্বকাপে নাগপুর ম্যাচের ফ্ল্যাশব্যাকে চলে যান। কেন উইলিয়ামসনদের বিরুদ্ধে ১২৬ রানের লক্ষ্যমাত্রা নিয়ে খেলতে নেমে মাত্র ৭৯ রানে অলআউট হয়েছিল ধোনির টিম ইন্ডিয়া। রবিবাসরীয় দুবাইয়ে যেন সেই স্মৃতিই ফিরল। বোল্ট ঝড় তছনছ করে দিল ভারতীয় ব্যাটিং অর্ডারকে। মাঠে বল গড়ানোর আগেই হুঙ্কার দিয়েছিলেন, পাকিস্তানের শাহিন আফ্রিদির মতোই ভারতের বিরুদ্ধে জ্বলে উঠবেন। শুধু মুখে নয়, কাজেও তা করে দেখালেন তিনি। মাত্র ১১০ রানে শেষ কোহলিদের ইনিংস। তিনটি উইকেট বোল্টের ঝুলিতে। গত আঠারো বছরের কোনও আইসিসি (ICC) টুর্নামেন্টে ভারত নিউজিল্যান্ডকে হারাতে পারেনি। এদিনও সেই ট্র্যাডিশনই বজায় রইল।

বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে প্রথম ম্যাচে ‘আফ্রিদি ঝড়’ ওঠার পর থেকেই রীতিমতো ভীত সন্ত্রস্ত দেখাচ্ছে কোহলিদের। টসে হারই যেন অর্ধেক আত্মবিশ্বাস ছিনিয়ে নিচ্ছে দলের। কিন্তু ভিলেন শিশিরের সঙ্গে কীভাবে লড়বেন, সে উপায় খুঁজেই পাচ্ছে না দল। এদিন সূর্যকুমারকে বসিয়ে ঈশান কিষানকে দলে নেন কোহলি। শার্দূল ঠাকুর সুযোগ পান ভুবনেশ্বরের জায়গায়। টস হেরেও অশ্বিনকে নেওয়া কিংবা হার্দিককে বসানোর পথে হাঁটেননি কোহলি। রোহিতকে আবার পাঠালেন তিন নম্বরে। নিজে নামলেন চারে। নানারকম পরীক্ষানিরীক্ষার নিট ফল শূন্য। টস ভাগ্যই যেন বিশ্বকাপ শেষের ভাগ্যলিখন হয়ে দাঁড়াচ্ছে ভারতের কাছে।

আজকের ডু অর ডাই ম্যাচে হারে শেষ চারে ওঠার অঙ্ক আরও জটিল হল টিম ইন্ডিয়ার। বলা ভাল, এবারের মতো সেমিফাইনালে পৌঁছনোর রাস্তা কার্যত বন্ধই হয়ে গেল কোহলিদের।

TwitterFacebookWhatsAppEmailShare

#ICC, #Virat Kohli, #Team India, #T20 World Cup 2021, #India vs New Zealand

আরো দেখুন