দেশ বিভাগে ফিরে যান

বেতন বেড়েছে বলে মূল্যবৃদ্ধি মেনে নেওয়া উচিত! বিজেপি মন্ত্রীর আজব যুক্তিতে নিন্দার ঝড়

November 2, 2021 | 2 min read

পেট্রল, ডিজেলের দাম বাড়ছে। এর ফলে পরিবহণ খরচ থেকে শুরু করে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দামও বাড়ছে। নাভিশ্বাস উঠেছে সাধারণ মানুষের। এই পরিস্থিতিতে পেট্রল, ডিজেলের মূল্যবৃদ্ধি নিয়ে অন্য যুক্তি খাড়া করলেন বিজেপি-শাসিত মধ্যপ্রদেশের এক মন্ত্রী। তাঁর বক্তব্য, লোকজনের আয় বাড়লে একটু-আধটু মূল্যবৃদ্ধি মেনে নেওয়া উচিত।

জ্বালানির মূল্যবৃদ্ধি থেকে সাধারণ মানুষকে নিষ্কৃতি দিতে ভ্যাট কমানোর কথা বিবেচনা করা হচ্ছে কিনা, সে বিষয়ে জিজ্ঞাসা করা হয়েছিল মধ্যপ্রদেশের পঞ্চায়েত ও গ্রামোন্নয়নমন্ত্রী মহেন্দ্র সিং সিসোদিয়াকে। এই প্রশ্নের উত্তরে মধ্যপ্রদেশের পঞ্চায়েতমন্ত্রী জানান, ‘‌সরকার তো সবকিছু নিখরচায় দিতে পারি না। পেট্রোপণ্যের উপর কর আরোপ করে সরকার রাজস্ব পায়। সেই টাকা জনকল্যাণমূলক সরকারি প্রকল্পে ব্যয় করতে হয়।’‌ একইসঙ্গে তিনি জানান, ‘এটা একেবারেই ভেবে নেওয়া উচিত নয় যে ১০ বছর আগে পেট্রোপণ্যের দাম যতটা ছিল, এখনও তাই থাকবে। সেই সময় যে বেতন ছিল ৬ হাজার, এখনই সেটাই ৫০ হাজার টাকা হয়ে গিয়েছে। যদি আয় বাড়ে তাহলে মূল্যবৃদ্ধিও মেনে নিতে হয়।’ তাঁর মতে, বিগত কয়েক বছরে সর্বস্তরের মানুষের আয় বেড়েছে। এই প্রসঙ্গে কংগ্রেসকেও নিশানা করতে ভোলেননি সিসোদিয়া। তিনি জানান, ‘কংগ্রেসের আমলে কী মূল্যবৃদ্ধি ছিল না?‌ মোদী সরকারের আমলেই কি দাম বাড়ল?‌ এটি একটি চক্রের মতো যা অবিরাম ঘুরে যায়।’

এদিকে এদিন থেকে বাণিজ্যিক সিলিন্ডারের জন্য এলপিজির দাম একধাক্কায় বেড়েছে ২৬৬ টাকা। সোমবার থেকে বর্ধিত এই দাম কার্যকর হবে। দিল্লিতে ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডারের দাম ২০০০.৫০ টাকা হয়েছে। যা আগে ১৭৩৪ টাকা ছিল। তবে পেট্রোলিয়াম সংস্থাগুলি রান্নার গ্যাসের দাম বাড়ায়নি। মুম্বইয়ে ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডারের দাম হবে ১,৯৫০ টাকা। এর আগের দাম ১,৬৮৩ টাকা ছিল। কলকাতা এবং চেন্নাইতে একটি ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডারের দাম এখন পড়ছে যথাক্রমে ২,০৭৩.৫০ টাকা এবং ২,১৩৩ টাকা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Viral, #Madhya Pradesh, #petrol, #inflation

আরো দেখুন