রাজ্য বিভাগে ফিরে যান

ছট পুজোর অনুষ্ঠানে গিয়েও বিজেপিকে নিশানা করলেন মমতা, আবদার ঠেকুয়া খাওয়ারও

November 10, 2021 | 2 min read

“আমিও ছটপুজোর ব্রত পালন করছি। গতকাল থেকে চা খেয়ে আছি।” বুধবার ছটপুজোর উদ্বোধনী অনুষ্ঠানে এভাবেই সাধারণের সঙ্গে মিশে গেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। অবাঙালি ‘বন্ধু’দের কাছে ঠেকুয়া খাওয়ার আবদারও জানালেন।

বুধবার ভোর থেকে শহরজুড়ে পালিত হচ্ছে ছটপুজো (Chhath Puja 2021)। আজ সন্ধেয় এবং আগামিকাল সকালেও গঙ্গার ঘাটে ঘাটে সূর্যের পুজো হবে। যার জন্য কলকাতা তথা গোটা রাজ্যের প্রায় প্রতিটি ঘাটেই পুলিশ মোতায়েন করা হয়েছে। একইসঙ্গে গঙ্গাদূষণ রুখতে কৃত্রিম জলাশয়ও তৈরি হয়েছে বিভিন্ন এলাকায়। এদিন হেস্টিংস থেকে দইঘাট- একাধিক জায়গায় ছটপুজোর উদ্বোধনে করেন মুখ্যমন্ত্রী। আর সেখানেই জানান, উপবাস রেখে এই পুজোর ব্রত তিনিও পালন করছেন। পাশাপাশি কোভিডবিধি মেনে সকলকে পুজোয় শামিল হওয়ার পরামর্শ দেন তৃণমূল সুপ্রিমো।

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “দুর্গাপুজো (Durga Puja 2021), দিওয়ালির পর ছটপুজো এসে গিয়েছে। আর বাংলা কিন্তু ছটপুজোকে কম গুরুত্ব দেয় না। সেই জন্যই এবার দু’দিনের ছুটি দেওয়া হয়েছে। আগে একদিন দেওয়া হত। কিন্তু মহিলারা তিনদিন আগেই এই ব্রত পালন শুরু করে দেন। তাই সব দিক ভেবেই দু’দিন ছুটি ঘোষণা করা হয়েছে। আপনাদের বলব, কোভিডবিধি মেনে ঘাটে যান, পুজো দিন। এই দু’দিন নাইট কারফিউও তুলে দেওয়া হয়েছে। তাই তাড়াহুড়ো করবেন না। ধীরে-সুস্থে পুজো করুন।”

এরপরই পুলিশের উদ্দেশে বলেন, “পুলিশকেও বলব ঘাটে মাইকিং করুন। একসঙ্গে বেশি জমায়েত যাতে না হয়, সেদিকে খেয়াল রাখবেন। যাতে কোনও দুর্ঘটনা না ঘটে, সে বিষয়ে সতর্ক থাকতে হবে।” একইসঙ্গে মুখ্যমন্ত্রী জানান তিনি ঠেকুয়া খেতে কতখানি ভালবাসেন। বলে দেন, “আমার বাড়িতে ঠেকুয়া পাঠাবেন।”

পুজোর উদ্বোধনী মঞ্চ থেকে অবশ্য কেন্দ্রকে তোপ দাগতেও ছাড়েননি তিনি। বিজেপিকে নিশানা করে বলেন, তৃণমূল আচ্ছে দিনের স্বপ্ন দেখিয়ে জিনিসের দাম বাড়িয়ে লোককে বোকা বানায় না। বরং স্টুডেন্ট ক্রেডিট কার্ড চালু করে।

TwitterFacebookWhatsAppEmailShare

#chhath puja, #Mamata Banerjee

আরো দেখুন