রাজ্য বিভাগে ফিরে যান

রাজ্য পুলিশে প্রায় হাজারের কাছে নিয়োগ, দেখে নিন বিস্তারিত

November 10, 2021 | 2 min read

রাজ্য পুলিশে বড় নিয়োগ হতে চলেছে। সব মিলিয়ে বিভিন্ন পদমর্যাদায় ৯৯৮ জন পুলিশ আধিকারিক- কর্মী নিয়োগ হবে বলে জানা গিয়েছে। ইতিমধ্যেই রাজ্য মন্ত্রিসভায় এই নিয়ে আলোচনা হয়েছে বলে খবর।

বারাকপুর পুলিশ কমিশনারেটের অধীনে নতুন ৮টি থানা তৈরি হচ্ছে। থানাগুলো হ’ল হালিশহর, নাগেরবাজার, দক্ষিণেশ্বর, কামারহাটি, জেটিয়া, শিবদাসপুর, বাসুদেবপুর, মোহনপুর। এছাড়াও বাড়ুইপাড়া, আটচালা বাগনান এবং গোলঘর তিনটি ফাঁড়ি তৈরি হচ্ছে।

থানা এবং ফাঁড়িতে বিভিন্ন পদমর্যাদার ৭৭৯টি পদ সৃষ্টি হতে চলেছে। সংশ্লিষ্ট থানা এবং ফাঁড়িগুলোতে ১১টি কর্মবন্ধু (আংশিক সময়) নিয়োগ হতে চলেছে। এ নিয়ে রাজ্য মন্ত্রিসভায় আলোচনা হয়েছে। পশ্চিমবঙ্গ স্পেশাল টাস্কফোর্সের অধীনে দু’টি থানা তৈরির ভাবনা রয়েছে রাজ্য সরকারের। তা-নিয়েও রাজ্য মন্ত্রিসভায় আলোচনা হয়েছে বলে সূত্রের দাবি।

এতদিন পর্যন্ত বীরভূমের নানুর থানার অধীনে ছিল কীর্ণাহার পুলিশ ফাঁড়ি। তা-পূর্ণ থানার মর্যাদা পেতে চলেছে। এর ফলে লাভপুর থানার অধীনে থাকা কিছু এলাকা কীর্ণাহার থানার মধ্যে অন্তর্ভুক্ত হতে চলেছে। এর ফলে ওই সমস্ত জায়গাতে বিভিন্ন পদমর্যাদায় নিয়োগ করা হবে ২১৯ জনকে। এছাড়াও, দু’জন কর্মবন্ধু নিয়োগ করা হবে। সব মিলিয়ে বিভিন্ন পদমর্যাদায় ৯৯৮ জন পুলিশ আধিকারিক- কর্মী নিয়োগ হবে।

এদিকে, চলতি মাসেই কলকাতা পুলিশে নিয়োগ নিয়ে বড়সড় রায় দেয় হাইকোর্ট। এবার থেকে কলকাতা পুলিশের যে কোনও পদে আবেদন করতে পারবেন রূপান্তরকামীরা। সম্প্রতি একটি মামলায় হাইকোর্ট এই নির্দেশ দিয়েছে। কলকাতা পুলিশের সাব-ইনস্পেকটর ও সার্জেন্ট পদে নিয়োগের জন্য আবেদন করেছিলেন এক রূপান্তরকামী। কিন্তু রূপান্তরকামীদের জন্য কোনও কলাম না থাকায় সমস্যায় পড়েছিলেন তিনি। যে বিষয়টি আদালত পর্যন্ত গড়ায়। গত ৬ সেপ্টেম্বর বিচারপতি অরিন্দম মুখোপাধ্যায় রাজ্য সরকারের কাছে এই বিষয়ে জবাব তলব করেন। সেই সংক্রান্ত মামলার শুনানিতেই আদালত স্পষ্ট করে দেয়, এবার থেকে রূপান্তরকামীরাও কলকাতা পুলিশে চাকরির জন্য আবেদন করতে পারবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #West Bengal Police, #Recruitment

আরো দেখুন