রাজ্য বিভাগে ফিরে যান

বাংলার ভোটে ১৫১ কোটি টাকা খরচা করেও নিটফল শূন্য বিজেপির

November 12, 2021 | 2 min read

দেশে এই মুহূর্তে সবথেকে বিত্তশালী রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। কেন্দ্রের শাসক দল এ বছর হওয়া পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে যে বিপুল পরিমাণ টাকা খরচ করেছে তার হিসাব সামনে এসেছে। পশ্চিমবঙ্গ, অসম, কেরল, তামিলনাড়ু এবং পুদুচেরি— এই পাঁচ রাজ্যে ভোটের জন্য মোট ২৫২ কোটি টাকা খরচ করা হয়েছে। এই টাকার ৬০ শতাংশই ব্যবহার করা হয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূল সরকারকে পশ্চিমবঙ্গের ক্ষমতা থেকে উৎখাত করার জন্য।

সব রাজনৈতিক দলকেই নির্বাচন কমিশনকে নির্বাচনী খরচের হিসাবে জানাতে হয়। বিজেপি জানিয়েছে পাঁচ রাজ্যের বিধানসভা ভোটে তারা খরচ করেছে ২৫২ কোটি ২ লক্ষ ৭১ হাজার ৭৫৩ টাকা। এর ৬০ শতাংশ টাকা বিজেপি খরচ করেছিল পশ্চিমবঙ্গে ক্ষমতা দখলের আশায়। এ রাজ্যে বিজেপি খরচ করেছিল প্রায় ১৫১ কোটি টাকা। যেখানে একই সময়ে ভোট হওয়া বাকি চারটি রাজ্যে মিলিত ভাবে খরচ হয়েছিল ১০১ কোটি। নির্বাচনের ঢাকে কাঠি পড়তেই এ রাজ্যে ঘাঁটি গেড়়েছিলেন বিজেপি-র শীর্ষ নেতৃত্বের একাংশ। মাসের পর মাস ধরে বিজেপি কেন্দ্রীয় মন্ত্রীদের আনাগোনার সাক্ষী থেকেছে রাজ্য। বাংলা জুড়ে বিজেপি-র পোস্টার-ব্যানারও সে সময় নজর কেড়েছিল। এত খরচ করে ক্ষমতা দখল না হলেও বিরোধী দলের মর্যাদা আদায় করেছে বিজেপি।

পশ্চিমবঙ্গ বাদে বাকি চার রাজ্যের মধ্যে বিজেপি সবথেকে বেশি খরচ করেছে অসমে ক্ষমতা ধরে রাখার জন্য। সেখানে খরচ করা হয়েছে ৪৩ কোটি ৪১ লক্ষ টাকা। ৭৫টি আসন দখল করে উত্তর-পূর্ব ভারতের এই রাজ্যে ক্ষমতা ধরে রাখতে পেরেছেন নরেন্দ্র মোদী-অমিত শাহের দল। কেরল থেকে বামেদের উৎখাত করতেও চেষ্টা চালিয়েছিল বিজেপি। খরচ করেছিল ২৯ কোটি ২৪ লক্ষ টাকা। কিন্তু দক্ষিণের এই রাজ্যে খাতা খুলতে পারেনি বিজেপি। তামিলনাড়ুতে গত নির্বাচনে এআইএডিএমকে-র থেকে ক্ষমতা ছিনিয়ে নিয়েছে ডিএমকে। বিজেপি মাত্র ২.৯ শতাংশ ভোট পেয়েছে দক্ষিণের ওই রাজ্যে। সেখানে তারা খরচ করেছিল ২২ কোটি ৯৭ লক্ষ টাকা। পুদুচেরীতে ৪ কোটি ৭৯ লক্ষ টাকা নির্বাচনে খরচ করেই ক্ষমতা দখলে সফল হয়েছে বিজেপি।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #bjp, #West Bengal Elections 2021

আরো দেখুন