দেশ বিভাগে ফিরে যান

শিশুদের জন্য পৃথক কোভিড টিকাকরণ নীতি চূড়ান্ত করতে চাইছে কেন্দ্র

November 12, 2021 | 2 min read

স্কুল খুলে যাচ্ছে। কবে শুরু হবে ১৮ অনূর্ধ্বদের কোভিড টিকাকরণ? দুশ্চিন্তায় অভিভাবকরা। লক্ষ লক্ষ পড়ুয়ার ভবিষ্যতের প্রশ্নে চাপ বাড়ছে মোদী সরকারের উপর। তাই দ্রুত শিশুদের জন্য পৃথক কোভিড টিকাকরণ নীতি চূড়ান্ত করতে চাইছে কেন্দ্র। ভ্যাকসিনের নীতি নির্ধারক কমিটির শীর্ষ সূত্রে খবর, আগামী তিন সপ্তাহের মধ্যেই তা তৈরি হয়ে যাবে। তারপর স্বাস্থ্যমন্ত্রকের সবুজ সঙ্কেত মিললেই নীতি মেনে শুরু হবে টিকা দেওয়ার কাজ। দেওয়া হবে সূচহীন প্লাসমিড ডিএনএ ভ্যাকসিন ‘জাইকোভ-ডি।’ তার জন্য দাম চূড়ান্ত করে গুজরাতের সংস্থা জাইডাস ক্যাডিলাকে ১ কোটি ডোজ বরাতও দিয়েছে মোদী সরকার। তবে কি ছোটদের জন্য ‘বড়দিনে’র উপহার হিসেবেই টিকাকরণ শুরুর তারিখ ঘোষণা করা হবে? ‘সান্তাক্লজ’ হতে চাইছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী? ২৫ ডিসেম্বর আবার বিজেপির প্রাণপুরুষ প্রয়াত অটল বিহারী বাজপেয়ির জন্মদিনও বটে! ফলে সব মিলিয়ে জল্পনা তুঙ্গে।


নামজাদা কয়েকটি বেসরকারি হাসপাতাল অবশ্য ইতিমধ্যেই শিশুদের টিকার অনলা‌ইন রেজিস্ট্রেশন শুরু করে দিয়েছে। কলকাতার অ্যাপোলো গ্লেনেগলস হাসপাতালের সিইও রাণা দাশগুপ্ত জানিয়েছেন, ‘আমাদের পোর্টালে রেজিস্ট্রেশন শুরু হয়েছে। যাতে কত ডোজ কিনতে হবে, তার একটা আন্দাজ পাওয়া যায়। যদিও আমাদের রেজিস্ট্রেশনের সঙ্গে কো-উইন বা সরকারি পোর্টালের কোনও সম্পর্ক নেই।’ সরকারি হাসপাতালে এ ধরনের কোনও উদ্যোগ নেওয়া হয়নি। কলকাতা ও জেলার কয়েকটি খ্যাতনামা ইংরেজি মাধ্যম স্কুল আবার ছাত্রছাত্রীদের জন্য সরাসরি টিকা প্রস্তুতকারক কোম্পানির সঙ্গে যোগাযোগ করছে বলে খবর। যাতে কেন্দ্রীয় সরকার টিকা কর্মসূচি শুরু করলেই আগেভাগে ডোজ পাওয়া যায়। স্বাস্থ্যমন্ত্রক যদিও এই বিষয়টির মধ্যে বেআইনি কিছু দেখছে না।


মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, জাইকোভ-ডি’র তিনটি ডোজ লাগবে। প্রথম ডোজ নেওয়ার পর ২৮ এবং ৫৬ দিনের ব্যবধানে নিতে হবে বাকিগুলি। কেন্দ্রীয় সরকার প্রতি ডোজ ২৬৫ টাকা দরে কিনবে। এরপর তা দেওয়ার যন্ত্র হিসেবে সূচহীন অ্যাপ্লিকেটরের জন্য‌ খরচ পড়বে ৯৩ টাকা। ৫ শতাংশ জিএসটি যোগ করে তিনটি ডোজের দাম ১,১২৮ টাকা। সরকারি হাসপাতালে বিনামূল্যেই এই টিকা মিলবে। 


শিশুদের টিকাকরণ নীতি তৈরির দায়িত্বে রয়েছে কেন্দ্রের বিশেষ কমিটি ‘ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইসা঩রি গ্রুপ অন ইমিউনাইজেশন’ (এনট্যাগি)। কমিটির চেয়ারম্যান ডাঃ নরেন্দ্র কুমার অরোরা জানিয়েছেন, ‘আগামী তিন সপ্তাহের মধ্যে ছোটদের কোভিড ভ্যাকসিন নীতি চূড়ান্ত করে ফেলব। তারপর তা জমা দেওয়া হবে সরকারের কাছে। সেইমতো কবে থেকে এবং কীভাবে টিকাকরণ শুরু করা যায়, সিদ্ধান্ত নেবে স্বাস্থ্যমন্ত্রক।’ দিল্লির এই বিশিষ্ট শিশুরোগ বিশেষজ্ঞ আরও বলেন, ‘গোটা দেশে প্রায় ৪৪ কোটি নাগরিকের বয়স ১৮ বছরের নীচে। গোড়ায় কোমরবিড শিশু-কিশোরদের টিকা দেওয়া হবে। একেবারে শেষে পাবে সুস্থ সবল শিশুদের। কোমরবিডের মধ্যে কী কী রোগ থাকবে, তার তালিকাও শীঘ্র তৈরি হবে।’ 


অন্যদিকে, প্রাপ্তবয়স্কদের ১০০% টিকাকরণে শিশুদেরই দূত হিসেবে কাজে লাগানোর পরামর্শ দিয়েছে কেন্দ্র। বৃহস্পতিবার রাজ্যগুলির সঙ্গে ভার্চুয়াল বৈঠকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য জানিয়েছেন, শিশুরাই সবচেয়ে ভালো দূত। তাই বাড়িতে বাবা-মা বা অন্যান্য অভিভাবকের সম্পূর্ণ টিকাকরণ হয়েছে কিনা, তা নিয়ে শিশুদের দিয়ে প্রচার করান। বাচ্চাদের কথা অভিভাবকরা ফেলতে পারবেন না। পাশাপাশি বাসস্ট্যান্ড, মেট্রো, রেলস্টেশনে টিকাকেন্দ্র করে প্রচার বাড়ানোর পরামর্শ দিয়েছেন মন্ত্রী। বলেছেন, প্রয়োজনে যাত্রীদের ডেকে জিজ্ঞেস করুন। ভ্যাকসিন না নিয়ে থাকলে লজ্জায় ফেলুন। যাকে বলা হচ্ছে, ‘রোকো এবং টোকো।’ 

TwitterFacebookWhatsAppEmailShare

#covid 19, #children, #covid vaccine, #Covid Vaccination, #India

আরো দেখুন