রাজ্য বিভাগে ফিরে যান

স্কুলে ফিরতে পেরে খুশি শুধু পড়ুয়ারাই নয়, আড্ডায় আবার দেখা অভিভাবকদেরও

November 16, 2021 | 2 min read

শিক্ষাব্যবস্থাকে একেবারে ওলটপালট করে দিয়েছে কোভিড। পাশাপাশি নতুন একটা ব্যবস্থার সঙ্গেও পরিচিত হয়েছে পড়ুয়ারা। সেটা হল অনলাইন ক্লাস। কিন্তু এই অনলাইন ক্লাসের চেয়ে সশরীরে স্কুলে হাজির থেকে ক্লাস করা, শিক্ষক, বন্ধুদের সঙ্গে আড্ডা— এই পরিবেশটাই তাঁদের কাছে এনেক বেশি শ্রেয়। মঙ্গলবার এমনই জানিয়েছে পড়ুয়ারা। তবে পড়ুয়ারা যেমন স্কুল খোলা নিয়ে উচ্ছ্বসিত অভিভাবকদের মধ্যেও একটা উচ্ছ্বাস ধরা পড়েছে।

মঙ্গলবার অভিভাবকদের ইতিউতি ছড়িয়ে ছিটিয়ে থাকতে দেখা গিয়েছে বটে, তবে দীর্ঘ সময়ের পর পড়ুয়াদের মতো তাঁদের মধ্যেও একটা উচ্ছ্বাস ধরা পড়েছে। পড়ুয়া তো বটেই, অভিভাবকদের সেই নিত্য একটা অভ্যাস— ছেলেমেয়েদের স্কুলে পৌঁছে দেওয়া। তার পর স্কুলের বাইরে বাকি অভিভাবকদের সঙ্গে অপেক্ষা করা। গল্প, আড্ডা, ছেলেমেয়েদের পড়াশোনা নিয়ে আলোচনা— আবার সেই ছকে বাঁধা রুটিনে ফিরতে পারাটা যেন তাঁদের কাছেও একটা বড় পাওনা। স্কুল খোলার আগে থেকেই পড়ুয়া এবং অভিভাবকরা হাজির ছিলেন। গেটের সামনে থেকে এক এক করে পড়ুয়াদের ঢোকানো হচ্ছিল। দেহের তাপমাত্রা মাপা, হাত স্যানিটাইজ করার পরই ক্লাসঘরে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে পড়ুয়াদের।

স্কুলে এসে ক্লাস করাটাকে তাঁরা বেশি প্রাধান্য দিয়েছেন। বাড়িতে থেকে ছেলেমেয়েদের মোবাইলের আসক্তি বেড়ে যাচ্ছিল। স্কুল খোলায় তাঁরা খুব খুশি। অনেক দিন ঘরে বন্দি থাকায় পড়ুয়াদের যেমন মন খারাপ হচ্ছিল, তেমনই অভিভাবকদের। ছেলেমেয়েদের স্কুলে দিতে দিতে এসে আবার সব অভিভবকরা মিলিত হতে পেরে খুব আনন্দিত জানিয়েছেন এক অভিভাবক।

অভিভাবকদের অনেকেই বলেন যে কোভিডের কারণে ছেলেমেয়েরা ঘরবন্দি হয়ে গিয়েছিল। ফোনে ফোনেই সব কথাবার্তা চলত। কিন্তু এখন স্কুলে আসতে পেরে তারাও খুব খুশি। আর অভিভাবকরাও আবার এক সঙ্গে হতে পেরে বেশ ভাল লাগছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#parents, #covid 19, #students, #schools, #Guardians

আরো দেখুন