দেশ বিভাগে ফিরে যান

মৃত কৃষকদের পরিবারকে ক্ষতিপূরণের দাবি বিরোধীদের, চাপে কেন্দ্র

November 21, 2021 | 2 min read

কৃষি আইন প্রত্যাহারের পর এবার নতুন চাপে কেন্দ্র। একবছর ধরে চলে আসা কৃষক আন্দোলনে (Farmers Protest) মৃত কৃষকদের পরিবারের সদস্যদের ক্ষতিপূরণের দাবিতে এবার সুর চড়াচ্ছে বিরোধীরা। শুধু চাপ বাড়ানোই নয়, সদ্য বিজেপির বিরোধী শিবিরে নাম লেখানো তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও (KCR) ঘোষণা করে দিয়েছেন, তিনি রাজ্য সরকারের তরফে কৃষক আন্দোলনে মৃত সব কৃষকের পরিবারকে ৩ লক্ষ টাকা করে আর্থিক সাহায্য করবে।

কৃষি আইন প্রত্যাহারের দাবিতে গত একবছর ধরে যে বিক্ষোভ চলে আসছে, তাতে অন্তত ৭০০ কৃষকের মৃত্যু হয়েছে বলে দাবি করে এসেছে কৃষক সংগঠনগুলি। বিরোধী দলগুলির তরফে ইতিমধ্যেই দাবি করা হয়েছে, প্রধানমন্ত্রী যখন ভুল স্বীকারই করে নিলেন, তখন এই মৃত কৃষকদের পরিবারগুলিকে ক্ষতিপুরণ দেওয়া হোক। গতকালই তৃণমূলের (TMC) তরফে সুখেন্দু শেখর রায় দাবি করেছেন প্রত্যেক মৃত কৃষকের পরিবারকে ২০ লক্ষ টাকা করে সাহায্য করুক সরকার। বিজেপিরই সাংসদ বরুণ গান্ধী (Varun Gandhi) বলছেন, সরকারের উচিত ৭০০ মৃত কৃষককে ১ কোটি টাকা আর্থিক সাহায্য করা।

তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও সাফ জানিয়ে দিয়েছেন, মোদী সরকারের উচিত প্রত্যেক মৃত কৃষকের পরিবারকে অন্তত ২৫ লক্ষ টাকা করে অনুদান দেওয়া। শুধু কেন্দ্রের কাছে দাবি জানিয়েই থেমে থাকেননি তিনি। নিজের রাজ্য সরকারের তরফে ‘শহিদ’ কৃষকদের পরিবার পিছু ৩ লক্ষ টাকা করে সাহায্য করার কথা ঘোষণাও করেছেন কেসিআর। সেই সঙ্গে তাঁর হুঁশিয়ারি, প্রয়োজনে এর জন্য কেন্দ্রীয় স্তরে বড় ভূমিকা নিতে চান তিনি।

প্রসঙ্গত, শুক্রবার গুরুপর্বের সকালে একপ্রকার সবাইকে চমকে দিয়ে কৃষি আইন প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। দেশবাসীর কাছে ক্ষমা চেয়ে নিয়ে তিনি ঘোষণা করেছেন, সংসদের আগামী অধিবেশনেই বিতর্কিত এই আইন প্রত্যাহার করা হবে। তারপর থেকেই প্রশ্ন ওঠা শুরু করেছে, তাহলে এতদিন ধরে সরকারের ‘খামখেয়ালি’ মানসিকতার জন্য যে কৃষকরা প্রাণ হারালেন তাঁদের কী হবে?

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #farmers, #Compensation, #Farm Laws, #Oppositions

আরো দেখুন