দেশ বিভাগে ফিরে যান

উপরাষ্ট্রপতির বাসভবনের জমি সংক্রান্ত মামলা খারিজ করল সুপ্রিম কোর্ট

November 24, 2021 | < 1 min read

 ‘উপ রাষ্ট্রপতির বাসভবন কোথায় হবে, তাও কি সাধারণ মানুষের সঙ্গে কথা বলে ঠিক করতে হবে?’ মঙ্গলবার সেন্ট্রাল ভিস্তা প্রকল্পে জমির চরিত্র বদল সংক্রান্ত মামলা খারিজ করে এমনটাই জানিয়েছে সুপ্রিম কোর্ট। বিচারপতি এএম খানউইলকরের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চের বক্তব্য, সব কিছু নিয়েই সমালোচনা করা যেতে পারে। তাতে কোনও সমস্যা নেই। তবে সমস্ত সমালোচনা গঠনমূলক হওয়া উচিত। কীভাবে উপ রাষ্ট্রপতির বাসভবন যেখানে-সেখানে সরিয়ে নেওয়া যেতে পারে। 
আবেদনকারী জানিয়েছিলেন, উপরাষ্ট্রপতির বাসভবন তৈরির জন্য যে জমিটি চিহ্নিত করা হয়েছে, তা বিনোদনমূলক কাজে ব্যবহৃত হওয়ার কথা। কিন্তু, সেটিকে বাসস্থানের জন্য ব্যবহার করা হচ্ছে। জমির এই চরিত্র বদল জনস্বার্থ বিরোধী। সবুজ ও খোলা জায়গা বাঁচানোর জন্যই আদালতে আর্জি জানানো হয়েছে। মামলাকারীর বক্তব্যের পরিপ্রেক্ষিতে শীর্ষ আদালত সাফ জানায়, বিষয়টি খতিয়ে দেখার মতো কোনও কারণ আমরা খুঁজে পাচ্ছি না। তাই মামলাটি খারিজ করে দেওয়া হচ্ছে। পাশাপাশি, দিল্লির বুকে সবুজ ও ফাঁকা জমি বাঁচানোর যুক্তি দিয়েছিলেন মামলাকারীর আইনজীবী। তাও নস্যাত্ করে দেন বিচারপতিরা। তাঁদের পাল্টা যুক্তি, ওই জায়গায় ব্যক্তিগত কোনও সম্পত্তি তৈরি হচ্ছে না। হলফনামা অনুযায়ী সেখানে উপ রাষ্ট্রপতির বাসভবন তৈরি হবে। তার আশপাশে অবশ্যই প্রচুর গাছপালা থাকবে। 


এই প্রথম নয়, এর আগেও সেন্ট্রাল ভিস্তা প্রকল্প নিয়ে একাধিক মামলা হয়েছে। জানুয়ারি মাসে দুই-এক সংখ্যাগরিষ্ঠতায় পরিবেশ সংক্রান্ত মামলায় সবুজ সঙ্কেত দিয়েছিলেন শীর্ষ আদালত। এমনকী, প্রকল্প বন্ধের আর্জিকেও পাত্তা দেয়নি সুপ্রিম কোর্ট। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Supreme Court of India, #Central Vista, #vice president

আরো দেখুন