দেশ বিভাগে ফিরে যান

আগেই হয়েছিল মূল্যবৃদ্ধি, এবার এলপিজি সিলিন্ডারের ওজনও কমাচ্ছে মোদী সরকার!

December 9, 2021 | 2 min read

LPG গ্রাহকদের জন্য় বড় খবর। এবার সিলিন্ডারের ওজন নিয়ে ভাবনা-চিন্তা করতে শুরু করেছে কেন্দ্র। LPG সিলিন্ডার অত্যন্ত ভারী হওয়ায় তা এক জায়গা থেকে অন্য জায়গায় সরাতে বেশ বেগ পেতে হয়। সেই অসুবিধার কথা মাথায় রেখেই LPG-র ওজন কমাতে পারে কেন্দ্র। LPG রান্নাঘরের জিনিস। ভারতের মতো দেশে ৯৯ শতাংশ ক্ষেত্রেই কিচেনের মালিকানা রয়েছে মহিলাদের হাতে। তাঁদের পক্ষে এত ভারী জিনিস সরিয়ে নিয়ে যাওয়া বেশ কষ্টসাধ্য। কিন্তু যদি সিলিন্ডার হালকা করা হয়, তবে তা সরিয়ে নিতে অনেক বেশি সুবিধা হবে সাধারণ মানুষের।

এতে সন্দেহ নেই যে গ্যাস সিলিন্ডার হালকা হলে সেটি সরানোর ক্ষেত্রে সাধারণ মানুষের বিরাট সুবিধা হবে। বিশেষ করে লিফট-হীন ফ্ল্যাটবাড়িতে LPG সিলিন্ডার তোলা, এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়ার ক্ষেত্রে এই সিলিন্ডার সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। তবে শীঘ্রই সিলিন্ডারের ওজন কমাতে পারে কেন্দ্র।

গার্হস্থ্য LPG-র ওজন হয় ১৪.২ kg। মহিলাদের পক্ষে এই বিশাল ওজন সরানো মুশকিলের ব্যাপার। তাই কী ভাবে এই ওজন কম করা যায়, তা নিয়ে ভাবনা চিন্তা করতে শুরু করেছে কেন্দ্র। রাজ্যসভায় এক সাংসদের করা প্রশ্নের উত্তর দিতে গিয়ে একথা জানিয়েছেন পেট্রলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হরদীপ সিং পুরী।

ওই সাংসদ LPG সরাতে মহিলাদের অসুবিধার কথা উল্লেখ করে প্রশ্ন করেন। তাঁর জবাব দিতে গিয়ে কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী (Hardeep Singh Puri) জানান, ‘আমরা কোনও ভাবেই চাই না, আমাদের মেয়ে ও মহিলারা কষ্ট করে এই সিলিন্ডারের বোঝা বহন করুক এবং আমরা এটার ওজন কমাতে ভাবনা চিন্তা করছি।’

মন্ত্রী বলেন, ‘ ১৪.২ কেজি থেকে 5 কেজি করে ওজন কমানো হোক, বা অন্য কোনও উপায় হোক, আমরা একটি মাঝামাঝি কোনও কিছু করব। এই কাজে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।’

চিন্তা কোথায়?

ওজন কমানোর খবর সামনে আসতেই উদ্বেগ বাড়ছে সাধারণ মানুষের মধ্যে। কারণ, সামান্য ওজন কমিয়ে যদি দাম একই রাখা হয়, তবে তাতে বিপদ বাড়তে পারে মধ্যবিত্তের। ১৪.২ KG ওজনের সিলিন্ডারে বেশিরভাগ পরিবারে সাধারণত 1 মাস রান্না হয়। যদি, ওজন কিছুটা কমানো হয়, তাতে মাসে দুটি, বা ২ মাসে তিনটি গ্যাস লাগবে না তো? ভাবাচ্ছে বাড়ির কর্তাদের।

উল্লেখ্য, গার্হস্থ্য সিলিন্ডারের ওজন যেমন ১৪.২ কেজি হয়, তেমনই বাণিজ্যিক সিলিন্ডারের ওজন হয় আরও বেশি। এক একটি বাণিজ্যিক সিলিন্ডারের ওজন হয় ১৯ kg। ফলে সেগুলি সরাতে আরও বেশি সমস্যা হয়। তবে এই বাণিজ্যিক সিলিন্ডারগুলি শাধারণত হোটেল বা রেস্তোরাতেই থাকে।

সম্প্রতি, চলতি মাসে বাণিজ্যিক সিলিন্ডারের দাম বৃদ্ধি করেছে কেন্দ্র। ডিসেম্বর মধ্যরাত থেকে দাম বেড়েছে ১০১ টাকা। ফলে কলকাতায় বাণিজ্যিক LPG সিলিন্ডারের দাম এসে দাঁড়িয়েছে ২ হাজার ১৭৪ টাকা ৫০ পয়সা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #LPG cylinder, #LPG Gas, #LPG Price Hike

আরো দেখুন