রাজ্য বিভাগে ফিরে যান

মুখ পুড়ল বিজেপির, কলকাতা পুরভোটে কোনও স্থগিতাদেশ নয়, জানালো হাইকোর্ট

December 15, 2021 | < 1 min read

সব পুরসভায় এক সঙ্গে ভোট করানো নিয়ে বুধবার শুনানি শুরু হয়েছে কলকাতা হাইকোর্টে। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে ওই মামলার শুনানি শুরু হয়েছে। কলকাতা পুরসভার ভোটে কোনও স্থগিতাদেশ দিল না বেঞ্চ। আদালত মনে করছে এই নির্বাচনগুলি দ্রুত করা উচিত। তাই আদালত রাজ্য সরকার ও রাজ্য নির্বাচন কমিশনের উপর ভরসা রাখছে।

আদালত আরও জানিয়েছে, তারা আশা করছে, বাকি থাকা অতি দ্রুত পুরসভায় ভোট করবে কমিশন। এই মামলার পরবর্তী শুনানি আগামী ২৩ ডিসেম্বর।

রাজ্যে সব পুরসভায় এক সঙ্গে ভোট করার দাবিতে আদালতে জনস্বার্থ মামলা দায়ের করেছিল বিজেপি। সেই সঙ্গে তাদের দাবি ছিল, কলকাতা-সহ রাজ্যের পুরভোটে ইভিএমের সঙ্গে ভিভিপ্যাট রাখতে হবে রাজ্য নির্বাচন কমিশনকে।

এই বিষয়টি আদালতে উঠতে কমিশনের তরফে জানানো হয়, তাদের কাছে যে এম১ ও এম২ ইভিএম রয়েছে, তাতে ভিভিপ্যাটের সুবিধা নেই। ভিভিপ্যাটের সুবিধা রয়েছে এম৩ ইভিএমে, যা শুধু লোকসভা ও বিধানসভা ভোটে ব্যবহার করা হয়। প্রায় সব রাজ্যেই পুরভোটের মতো সব স্থানীয় নির্বাচনে এম১ ও এম২ ইভিএম ব্যবহার করা হয়ে থাকে।

রাজ্য সরকার ও রাজ্য নির্বাচন কমিশনের উদ্দেশে আদালতের প্রশ্ন ছিল, সব পুরসভায় একত্রে ভোট কেন হচ্ছে না? তার জবাবে কমিশন জানায়, ইভিএমে ঘাটতি রয়েছে। এর পরেই আদালতের প্রশ্ন, তা হলে কেন অন্য রাজ্য থেকে ইভিএম নিয়ে আসা হল না? এর জবাবে কমিশনের আইনজীবী জানান, সেই চেষ্টাও করা হয়েছিল। কিন্তু অরুণাচলপ্রদেশ ছাড়া অন্য কোনও রাজ্য থেকে এখন ইভিএম পাওয়া।

TwitterFacebookWhatsAppEmailShare

#calcutta high court, #Municipal Election

আরো দেখুন