রাজ্য বিভাগে ফিরে যান

একাত্তরের যুদ্ধে লড়েছিলেন যারা, তাঁদের আত্মত্যাগকে কুর্ণিশ জানিয়ে টুইট মুখ্যমন্ত্রীর

December 16, 2021 | < 1 min read

বিজয় দিবসের(Vijay Diwas 2021) আনন্দে দেশজুড়ে উৎসবের আমেজ। ১৯৭১-এর ভারত-পাকিস্তান যুদ্ধজয়ের(India’s victory against Pakistan) সুবর্ণ জয়ন্তী পালিত হচ্ছে আজ। সোশ্যাল মিডিয়ায় বীরযোদ্ধাদের শ্রদ্ধাজ্ঞাপন করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ট্যুইটে মুখ্যমন্ত্রী লিখেছেন, ‘যে সাহসিকতার সঙ্গে বীরযোদ্ধারা একাত্তরের যুদ্ধে লড়েছিলেন, তা কখনও ভোলার নয়। তাঁদের আত্মত্যাগকে আমরা কুর্নিশ জানাই’। ট্যুইটে সশস্ত্র বাহিনীর অবদানের কথাও উল্লেখ করেছেন তিনি। লিখেছেন, ‘বিজয় দিবসে সশস্ত্র বাহিনীর অবদানও উদযাপন করছি আমরা। আপনাদের বীরত্ব আজও আমাদের অনুপ্রাণিত করে চলেছে’।

বাংলাদেশের স্বাধীনতা প্রাপ্তির সুবর্ণ জয়ন্তী আজ। ১৯৭১-র যুদ্ধ হয় ভারত পাকিস্তানের। এই যুদ্ধে পাকিস্তানের বিরুদ্ধে জয়ী হয় ভারত। পাকিস্তান ভেঙে গঠিত হয় বাংলাদেশ। সেই থেকে প্রতি বছর ১৬ ডিসেম্বর বিজয় দিবস হিসেবে উদযাপন করা হয়। আজ দেশজুড়ে ১৯৭১-এর ভারত-পাক যুদ্ধজয়ের সুবর্ণ জয়ন্তী পালন হচ্ছে। ইতিমধ্যেই দিল্লির ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে মশাল জ্বালিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ঢাকার অনুষ্ঠানে যোগ দিয়েছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তিনদিনের রাষ্ট্রীয় সফরে বুধবার সকালেই বাংলাদেশে পৌঁছেছেন তিনি। বিজয় দিবস উপলক্ষে একাধিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে ওপার বাংলায়। সেই কারণেই বাংলাদেশের রাষ্ট্রপতি মহম্মদ আবদুল হামিদের আমন্ত্রণে রামনাথ কোবিন্দের ঢাকা সফর। বাংলাদেশে একাধিক কর্মসূচি রয়েছে রাষ্ট্রপতির। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার (sheikh hasina) সঙ্গে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বৈঠকও করবেন বলে সূত্রের খবর।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Bangladesh, #Vijay Diwas

আরো দেখুন