রাজ্য বিভাগে ফিরে যান

করোনাবিধি মেনে দু’বছর পর সাধারণের জন্য খুলছে বেলুড় মঠ

December 18, 2021 | < 1 min read

(ছবি সংগৃহীত)

সাধারণের জন্য খুলছে হাওড়া বেলুর মঠ৷ আগামী ২৬ ডিসেম্বর সাধারণের জন্য মঠের দরজা খুলে দেওয়া হবে৷ করোনাবিধি মেনেই মায়ের পুজো হবে৷ নিয়ম মেনে মঠ থেকে ফিরবেন ভক্তরা৷ মঠ কর্তৃপক্ষ জানিয়েছে, এবারে করোনা প্রকোপ অপেক্ষাকৃত কম থাকার কারণে ভক্তদের কথা মাথায় রেখে বেলুড় মঠ এই সিদ্ধান্ত নিল। তবে অন্যান্য বারের মত সারাদিনের জন্য নয়, বর্তমানে যে নির্দিষ্ট সময়ে বেলুড় মঠ খোলা থাকছে, সেই সময়েই সাধারণের প্রবেশাধিকার থাকবে।


মঠ সূত্রের খবর, বর্তমানে সকাল ৮ টা থেকে ১১ টা ও বিকেল ৩টা থেকে ৫ টা পর্যন্ত মঠ খোলা থাকছে৷ আগামী ২৬ তারিখ কোভিডবিধি মেনে ভক্ত-দর্শকরা শ্রী শ্রী ঠাকুর রামকৃষ্ণ মন্দির, মায়ের মন্দির, ব্রহ্মানন্দ মন্দির এবং স্বামীহীর মন্দির দর্শন ও প্রণাম করতে পারবেন। একই সঙ্গে সংঘাধ্যক্ষ এবং সহ- সংঘাধক্ষদের প্রণামও করতে পারবেন। সারিবদ্ধ ভাবে দর্শন ও প্রণাম করে প্রসাদ নিয়ে তাঁরা মঠ ত্যাগ করবেন৷দেশে করোনা প্রকোপ শুরু হওয়ার দু’বছর পরে সাধারণের জন্য খুলছে হাওড়া বেলুর মঠ৷ এতদিন বেলুড় মঠের যাবতীয় উৎসবে দর্শক-ভক্তদের প্রবেশাধিকার ছিল না। কিন্তু ২৬ তারিখের ঘোষণায় খুশি ভক্তরা৷


মঠ সূত্রের খবর, করোনা বিধির মধ্যেও বৈদিক মন্ত্র, স্তোত্র পাঠ থেকে ভজন…কোনও কিছুরই খামতি ছিল না৷ সারদা মা, রামকৃষ্ণ ও বিবেকানন্দের বাণীও পাঠ করা হয়। তবে মঠে বসে শুনতে পারেননি ভক্তরা। সবটাই নিজস্ব ইউটিউব চ্যানেলে সম্প্রচার করে মঠ কর্তৃপক্ষ। তবে এই পুণ্যতিথিতে মঠে আসার অনুমতি পেয়ে খুশি হয়েছেন দর্শনার্থীরা।

করোনা আবহে লকডাউন ঘোষণার পর দর্শনার্থীদের জন্য বন্ধ হয়ে যায় বেলুড় মঠের দরজা। এরপর মঠের প্রায় ৮০ জন সন্ন্যাসী করোনা আক্রান্ত হওয়ায় সাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা জারি হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Belur Math

আরো দেখুন