দেশ বিভাগে ফিরে যান

ফের ভেঙে পড়ল বায়ুসেনার বিমান, প্রাণ হারালেন পাইলট

December 25, 2021 | < 1 min read

ফের ভেঙে পড়ল ভারতীয় বায়ুসেনার একটি মিগ-২১ (MiG-21) যুদ্ধবিমান। শুক্রবার নিয়মমাফিক ট্রেনিং চলাকালীন রাজস্থানের আকাশে ওড়ার কিছুক্ষণের মধ্যেই ভেঙে পড়ে এই বিমান। মাঝ আকাশে ভেঙে পড়ে ‘ফ্লাইং কফিন’ মিগ-২১। এই ঘটনায় প্রাণ হারিয়েছেন উইং কমান্ডার হর্ষিত সিনহা।

ঘটনাটি ঘটেছে জয়সলমীরের ভারত-পাক সীমান্তের কাছে সুদাসিরি গ্রামে। জয়সলমীরের এসপি অজয় ​​সিং বলেছেন, বিমানটি স্যাম থানার অন্তর্গত এলাকায় দুর্ঘটনাগ্রস্থ হয়েছে। IAF টুইটারে বলেছে, “আজ সন্ধ্যে প্রায় ৮.৩০ টার দিকে IAF-এর একটি MiG-21 বিমান প্রশিক্ষণের সময় পশ্চিম সেক্টরে ঘটনার সম্মুখীন হয়। সেই টুইটেই বায়ুসেনার তরফে জানান হয়, “গভীর দুঃখের সঙ্গে জানাতে হচ্ছে IAF-এর বিমান দুর্ঘটনায় উইং কমান্ডার হর্ষিত সিনহার দুঃখজনক মৃত্যু হয়েছে।

সূত্রের খবর, প্রতিদিনের মতোই নজরদারি চালাচ্ছিল ভারতীয় বায়ুসেনার এই যুদ্ধবিমান। আচমকা বিকট শব্দে ভেঙে পড়ে সেটি। প্রত্যক্ষদর্শীদের বয়ান অনুযায়ী, আচমকা ওই শব্দে চমকে যান এলাকার মানুষ। ঘটনার দীর্ঘক্ষণ পরও পাইলটের কোনও খোঁজ পাওয়া যাচ্ছিল না। পরে তাঁর মৃতদেহ উদ্ধার করা হয়।

প্রসঙ্গত, মিগ সিরিজের বিমান ভেঙে পড়ার ঘটনা নতুন কিছু নয়। ‘ফ্লাইং কফিন’ তকমা পাওয়া এই বিমান চালাতে গিয়ে মৃত্যুও হয়েছে বহু পাইলটের। ২০১৯-এর জুন মাসেও নৌসেনার একটি মিগ-২৯কে বিমান ভেঙে পড়েছিল। উল্লেখ্য, কিছুদিন আগেই কুন্নুরে জঙ্গলে মাঝে ভেঙে পড়ে ভারতের প্রথম ডিসেন্স স্টাফ বিপিন রাওয়াতের কপ্টার। সেই ঘটনায় বিপিন রাওয়াতের স্ত্রী সহ ১৩ জন সেনাবাহিনীর আধিকারিকের মৃত্যু হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Rajasthan, #IAF, #Mig 21, #jaisalmer

আরো দেখুন