দেশ বিভাগে ফিরে যান

কোভিড সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে ভোটমুখি পাঁচ রাজ্যেকে টিকাকরণে জোর দেওয়ার নিদান কেন্দ্রের

December 28, 2021 | < 1 min read

সামনেই ৫ রাজ্যে ভোট। সেই রাজ্যগুলিতে( গোয়া, মণিপুর, পঞ্জাব, উত্তর প্রদেশ এবং উত্তরাখণ্ড) টিকাকরণ বৃদ্ধির পরামর্শ দিল কেন্দ্র। সেজন্য জেলাভিত্তিক সাপ্তাহিক পরিকল্পনা করার পরামর্শ দেওয়া হয়েছে। যাঁরা এখনও প্রথম ডোজ নেননি, তাঁদের টিকা নিতে উৎসাহ প্রদান করতে হবে। যাঁদের দ্বিতীয় ডোজ নেওয়া বাকি আছে, তাঁদের সম্পূর্ণ করতে হবে টিকাকরণ। সেই পরিকল্পনা অনুযায়ী কাজ হচ্ছে কিনা, তা রাজ্য প্রশাসনকে প্রতিদিন পর্যালোচনা করতে হবে।

ওই রাজ্যগুলিতে করোনার সংক্রমণ যাতে আচমকা বেড়ে না যায়, সেজন্য পরীক্ষার সংখ্যা বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে। সেইসঙ্গে করোনা সুরক্ষাবিধি পালনের উপর জোর দিয়েছে কেন্দ্র।

করোনাভাইরাস নিয়ন্ত্রণ এবং টিকাকরণের অবস্থা জানতে ওই পাঁচ রাজ্যের প্রতিনিধিদের সঙ্গে উচ্চপর্যায়ের বৈঠক করেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ। খতিয়ে দেখেন করোনা বিধি।

এমনিতে জাতীয় গড়ের থেকে গোয়া এবং উত্তরাখণ্ডে বেশি সংখ্যক টিকার প্রথম এবং দ্বিতীয় ডোজ প্রদান করা হয়েছে। অন্যদিকে, জাতীয় গড়ের থেকে পিছিয়ে আছে উত্তরপ্রদেশ, পঞ্জাব এবং মণিপুর।

উল্লেখ্য, দিনকয়েক আগেই করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কায় উত্তরপ্রদেশ নির্বাচনে প্রচার সভার উপর নিষেধাজ্ঞার আবেদন জানায় এলাহাবাদ হাইকোর্ট। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও নির্বাচন কমিশনের কাছে এলাহাবাদ হাইকোর্টের আবেদন জানায়, এখনই জনসভা, মিছিল নিষিদ্ধ করা হোক উত্তরপ্রদেশে৷ পাশাপাশি নির্বাচন পিছিয়ে দেওয়ার আর্জিও জানায় আদালত৷

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Covid Vaccination, #Vaccination

আরো দেখুন